Finance News

PPF: প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলা যাবে এই ৩ সমস্যায়, জানেন এই নতুন নিয়ম!

এখন ভবিষ্যৎ পরিকল্পনার অঙ্গ হিসেবে অনেকেই বিনিয়োগ করার পরিকল্পনা করেন। তবে বিনিয়োগের ক্ষেত্রে রয়েছে নানা বিকল্প। কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ান, ক্রু কেউ আবার নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপরেই একমাত্র ভরসা রাখেন। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সহ এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ হল মানুষের ভরসার অন্যতম স্থান।

এবার ব্যাঙ্ক ও পোস্ট অফিসে নানা ধরণের স্কিম রয়েছে। এক্ষেত্রে ফিক্সড ডিপোজিট, রেকারিং ডিপোজিট হল দুটি জনপ্রিয় আর্থিক পরিকল্পনা। এছাড়াও আরেকটি জনপ্রিয় আর্থিক পরিকল্পনা হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF। এটি একটি দারুন লাভজনক প্রকল্প। সেই কারণেই পিপিএফ জনপ্রিয় দীর্ঘমেয়াদী সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে অন্যতম হিসাবে বিবেচিত হয়। বর্তমানে এই ফান্ডে টাকা রাখলে ৭.১ শতাংশ সুদ পাওয়া যায়। তবে এই ফান্ড যদি কেউ মাঝখানে বন্ধ করতে চান বা টাকা তুলে নিতে চান, তাহলে কিছু ক্ষেত্রে সেটি কিন্তু সম্ভব। একনজরে দেখে নিন তেমন কিছু শর্তাবলী।

● শারীরিক অসুস্থতা: পাবলিক প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট হোল্ডারের নিজস্ব বা তার পরিবারের কারো শরীর অসুস্থ হলে সেই সময় এই পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যায়। তবে সেক্ষেত্রে নির্দিষ্ট ও যথাযথ মেডিক্যাল সার্টিফিকেট জমা দিতে হবে।

● ছেলেমেয়ের পড়াশোনার: অ্যাকাউন্ট হোল্ডারের ছেলেমেয়েদের পড়াশুনার খরচ চালানোর জন্য দরকারে পিপিএফ অ্যাকাউন্ট বন্ধ করা যায়। এক্ষেত্রে স্কুল বা কলেজের ভর্তি হওয়ার বা রেজিস্ট্রেশন করার নথি জমা দিতে হবে।

● ঠিকানা পরিবর্তন: পিপিএফ অ্যাকাউন্ট হোল্ডারদের স্থায়ীভাবে ঠিকানা পরিবর্তন করা হলে সেক্ষেত্রে এই টাকা তোলা যাবে। তবে সেক্ষেত্রে পাসপোর্ট, ভিসা বা নির্দিষ্ট নথি জমা করতে হবে।

Related Articles