whatsapp channel

Lifestyle: ওষুধ ছাড়াই ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার ঘরোয়া টিপস

এই যুগে মধুমেহ এক বিরাট অসুখ। কোনো অনুষ্ঠান বাড়িতে গিয়ে মনের সুখে খাওয়ার খাওয়া যায় না, ভালো ড্রেস পরা যায় না। কারণ, এই মধুমেহ তথা ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধলে…

Avatar

এই যুগে মধুমেহ এক বিরাট অসুখ। কোনো অনুষ্ঠান বাড়িতে গিয়ে মনের সুখে খাওয়ার খাওয়া যায় না, ভালো ড্রেস পরা যায় না। কারণ, এই মধুমেহ তথা ডায়াবেটিস একবার শরীরে বাসা বাঁধলে শরীর হয়ে যায় রুগ্ন। বিভিন্ন খাবারে শুরু হয় নিষেধাজ্ঞা। বিশেষত বাঙালি ভালোবাসে ভাত খেতে, সেই ভাতে থাকে প্রথম বারণ। এরপর মিষ্টি। নিমন্ত্রণ বাড়ি বা বাড়িতে পুজো বা কোনো অনুষ্ঠান থাকলে মিষ্টি থাকবেই। সেই মিষ্টিতেও বারণ শুরু হয়। এছাড়া, পাউরুটি, চিনি, আলু এসব বারণ থাকে রোজকার ডায়েট থেকে। তাহলে ঘরোয়া টিপস কি আছে এমন যেখানে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে?

একবার মধুমেহ বা ডায়াবেটিস রক্তে ধরা পড়লে অবশ্যই চিকিৎসক দেখিয়ে ওষুধ খাওয়া প্রয়োজন নিয়মিত ভাবে। এছাড়াও, রোজ নিয়ম করে হাঁটতে হবে। বিশেষত, দুপুর ও রাতের খাবারের পর হাঁটা বাঞ্ছনীয়।

দুপুরে এবং রাতের পর হাঁটলে খাবার দ্রুত হজম হয় এবং ক্যালোরি ক্ষয় হয়। তাই নিয়ম করে দুপুর রাত্রে অন্তত ১০ মিনিট হাঁটার জন্য সময় রাখতে হবে।

এছাড়াও, রোজ সকালে ঘুম থেকে উঠে মুখে সামান্য কিছু দিয়ে, যেমন- কাচা ছোলা বাদাম ভেজানো খাওয়া যেতে পারে বা লিকার চা মধু দিয়ে, উষ্ণ জলে লেবু মধু সহযোগে, বা একটা আটার বিস্কুট খেয়ে বেড়িয়ে গেলেন হাঁটতে। সকালে হাঁটার অভ্যাস খুবই ভালো। এতে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে, রক্তচাপ স্বাভাবিক থাকে, মন মেজাজ ফুরফুরে থাকে, দুপুরে ও রাত্রে নিদ্রা ভালো হয়।

Disclaimer: উপরের সমস্ত তথ্য গবেষণা ভিত্তিক। ডাক্তারের পরামর্শ মেনেই ওষুধ সেবন করা উচিত এবং শারীরিক কার্যকলাপ চালিয়ে যাওয়া উচিত।

whatsapp logo