whatsapp channel

Lifestyle: রোজ সকালে লাল চা পান করছেন, এর ফলে আপনার শরীরে কি হচ্ছে জানেন!

আমাদের দেশের লোকরা আগে অতিথি এলে চা কিন্তু দিতেন না। বরং, সরবৎ, মিষ্টি, দই এসব দিয়েই অতিথি সেবা হতো। ব্রিটিশরা আসার সময় থেকে অতিথি সেবার তালিকায় যোগ হল চা এবং…

Avatar

আমাদের দেশের লোকরা আগে অতিথি এলে চা কিন্তু দিতেন না। বরং, সরবৎ, মিষ্টি, দই এসব দিয়েই অতিথি সেবা হতো। ব্রিটিশরা আসার সময় থেকে অতিথি সেবার তালিকায় যোগ হল চা এবং কফি। এমনকি, সকাল বিকেল মানুষ এক গ্লাস দুধের পরিবর্তে চা আপন করে নেন। এখন তো প্রায় সমস্ত মানুষ সকাল সন্ধ্যা দু বেলা চা পান করেন বিস্কুট, মুড়ি, চপ সহযোগে। কিন্তু, এই চা পান কি নিরাপদ?

উত্তর, অবশ্যই চিনি ছাড়া লাল চা বা লিকার চা শরীরের জন্য নিরাপদ। আপনি সকাল শুরু করতে পারেন এক কাপ লিকার চা দিয়ে (চিনি ছাড়া).প্রয়োজনে, ওই লিকার চায়ে মধু সংযোগ করতে পারেন বা তুলসী পাতা।

দুধ চা খেতে স্বাদ লাগলেও, মাঝে মধ্যে দুধ চা পান করতেই পারেন। কিন্তু, নিয়মিত দুধ চা পানের অভ্যাস লিভারে ক্ষতি করতে পারে। বরং, চলুন দেখে নিই, লাল চা পানের সুবিধা কি কি।

১) লাল চায়ে থাকে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা উন্নত হৃদপিণ্ড এবং অন্ত্রের স্বাস্থ্য রক্ষার্থে সাহায্য করে।

২) মানুষের শরীরে দুটি লাইপোপ্রোটিন রয়েছে যা সারা শরীরে কোলেস্টেরল পরিবহন করে। যেমন – একটি হল লো-ডেনসিটি লাইপোপ্রোটিন (LDL) এবং অন্যটি হল হাই-ডেনসিটি লাইপোপ্রোটিন (HDL)। লিকার চা বা লাল চা LDL কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে। এছাড়া, এই চা পানে সিস্টোলিক এবং ডায়াস্টোলিক উভয় রক্তচাপ নিয়ন্ত্রণের তুলনায় উল্লেখযোগ্যভাবে কমে যায়।

৩) গবেষণার একটি বড় পর্যালোচনায় দেখা গেছে যে প্রতিদিন প্রতি কাপ চা খাওয়ার জন্য হৃদরোগে মৃত্যুর ঝুঁকি ৪% কম, হার্ট অ্যাটাক এবং অন্যান্য কার্ডিওভাসকুলার ইভেন্টের ঝুঁকি ২% কম, স্ট্রোকের ঝুঁকি ৪% কম এবং একটি সব কারণে মৃত্যুর ঝুঁকি ১.৫% কম হয়।

৪) যাদের সর্দি কাশির ধাত আছে তাদের জন্য নিয়মিত লাল চা পান বেশ আরামদায়ক। এটি গলার কাশি কমতে সাহায্য করে, সর্দির জন্যেও বেশ আরামদায়ক এই চা।

whatsapp logo