whatsapp channel

Lifestyle: দিনে কতবার এবং কতটা পরিমাণে ভাত খাওয়া উচিত জানেন!

শস্য শ্যামলা দেশে ভাত হল এক প্রকার জাতীয় খাবার। এই ভাত না হলে ডাল, মাছ ভাজা যেমন জমে না তেমনই জমে না কষা মাংস, মাছের কালিয়া কিংবা পটল/ আলু পোস্ত।…

Avatar

শস্য শ্যামলা দেশে ভাত হল এক প্রকার জাতীয় খাবার। এই ভাত না হলে ডাল, মাছ ভাজা যেমন জমে না তেমনই জমে না কষা মাংস, মাছের কালিয়া কিংবা পটল/ আলু পোস্ত। যারা নিয়মিত ভাত খায় তারা যদি হঠাৎ করে ডায়েটের চক্করে রুটি খায় দুবেলা তখন মনে হবে কি যেন খাওয়া হয়নি। বিশেষত গ্রামের দিকে মানুষরা চারবেলা বা তিনবেলা ভাত খায়, মফস্বল এলাকাতেও মানুষ দুবেলা অন্তত ভাত খায়, কিন্তু শহরের দিকে কেউ কেউ একবেলাও ভাত খান না। আজকে আমরা আলোচনা করবো, বেশি ভাত খেলে কি কি ক্ষতি হতে পারে শরীরে, এবং কেনো আমরা দিনে অন্তত এক বার ভাত খাবো তাও পরিমাণে অল্প।

যারা গ্রামের মানুষ তারা যথেষ্ট কর্মঠ হন, বা যারা দিনমজুরের কাজ করেন। এরা যদি চার বেলাও ভাত খান তাতে এদের শরীরে কোনো খারাপ প্রভাব পড়বে না। কারণ তারা কর্মঠ। তাদের কায়িক পরিশ্রম তাদের সুস্থ রাখে। যেহেতু শহরের মানুষেরা কায়িক পরিশ্রম কম করেন, এককথায় ঘাম কম ঝরে তাই তাদের দিনে একবার অল্প পরিমাণে ভাত খাওয়া উচিত।

বিশেষত যাদের রক্তে সুগারের মাত্র বেশি তাদের জন্য ভাত আদর্শ খাবার নয়। বিশেষজ্ঞদের মত অনুযায়ী ১৫০ গ্রাম ভাতে ২০০ ‌ক‌্যালরি থাকে, যা পেটে চর্বি জমার অন্যতম কারণ হতে পারে। অনেকেই মনে করে ব্রাউন রাইস খেলে হয়তো অসুবিধা নেই। ভুল ধারণা ভাঙুন। ব্রাউন রাইসের মধ্যে থাকে আর্সেনিকের অস্তিত্ব, যা কার্বোহাইড্রেট ও ক‌্যালরির মাত্রা বাড়িয়ে দেয়।

অনিয়ন্ত্রিত জীবনের জন্য ভাত নয়। যারা প্রতিদিন প্রচুর পরিমাণে কায়িক পরিশ্রম করেন তাদের ক্ষেত্রে আদর্শ খাবার ভাত হতে পারে, কিন্তু যারা অফিসে বসে কাজ করেন বেশিরভাগ সময় বা ঘরে থাকেন তাদের জন্য ভাত শরীর খারাপের কারণ হতে পারে। তবে, সাদা ভাতের থেকে ব্রাউন রাইস কিছুটা উপকারী, কারণ এতে থাকে প্রোটিন, ফাইবার ও আয়রন।

whatsapp logo