whatsapp channel

Lifestyle: হাঁটুর ব্যথা কমান ঘরোয়া পদ্ধতিতে, জেনে নিন সহজ টিপস

হাঁটুর ব্যথায় কাবু? যেখানে আগে দৌড়ে হেঁটে চলে ফুর্তিতে থাকতেন, সেই মানুষ এখন হাঁটুর ব্যথায় কাত, এহেন কষ্টের সমাধান আছে। প্রথমত ডাক্তারের পরামর্শ মেনে চলুন। ওষুধ দিলে সেবন করুন, এছাড়া…

Avatar

হাঁটুর ব্যথায় কাবু? যেখানে আগে দৌড়ে হেঁটে চলে ফুর্তিতে থাকতেন, সেই মানুষ এখন হাঁটুর ব্যথায় কাত, এহেন কষ্টের সমাধান আছে।

প্রথমত ডাক্তারের পরামর্শ মেনে চলুন। ওষুধ দিলে সেবন করুন, এছাড়া নিয়মিত হাঁটুর ব্যায়াম খুবই উপযোগী। হাঁটুর ব্যথা হলে বেশি ভারী জিনিস তুলবেন নামাবেন না, জোরে হাঁটা ,যাবে না, সম্ভব হলে সাইকেল ব্যাবহার করা যেতে পারে। এছাড়া, হাঁটুর ব্যথা প্রতিরোধের জন্য ক্যালসিয়াম ট্যাবলেট ও খাটি দুধ চিনি ছাড়া সেবন করতে হবে। এমনকি খেতে হবে ডিমের সাদা অংশ, কুসুম নয়। মোট কথা ক্যালসিয়াম যুক্ত খাবার এবং ভিটামিন ডি গ্রহণ করতে হবে।

চলুন দেখে নিই, হাঁটুর ব্যথা উপশমের কিছু ঘরোয়া উপায় –

১) তুলসী – এই তুলসী বহু গুণের অধিকারী। সর্দি কাশি, পেটের সমস্যা থেকে ব্যথা উপশম সব ক্ষেত্রে তুলসীর আনাগোনা রয়েছে। এই জন্যেই প্রত্যেক বাড়িতে আজও তুলসীর পুজো হয়। কার্যত, তুলসীর
মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিঅক্সিডেন্ট গুণ। এটি জ্বালা, যন্ত্রনা ও ব্যাথা উপশমে সাহায্য করে। এক্ষেত্রে, আপনাকে নিয়মিত তুলসীর রস পান করতে হবে। প্রথমেই এক গ্লাস উষ্ণ জল নিয়ে তাতে এক চামচ তুলসীর রস ফেলে দিন। তারপর তা খেয়ে নিন। দেখবেন সমস্যা কমেছে ধীরে ধীরে। সঙ্গে ডাক্তারের ওষুধ চালিয়ে যেতে হবে।

২) মেথি – এই মেথির গুণের প্রচুর বাহার রয়েছে। মেথিতে রয়েছে অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। বিভিন্ন জ্বালা যন্ত্রনা থেকে মুক্তি দেয় মেথি। তাই প্রতিদিন উষ্ণ গরম জলে ছোট এক চা চামচ মেথি পাউডার মিশিয়ে নিন, তারপর সেবন করুন। অবশ্যই ফল পাবেন।

whatsapp logo