whatsapp channel

মাছ-মাংসের থেকেও অধিক পুষ্টিগুণে ভরপুর এই সবজি, আজকালরা বাচ্চারা অনেকেই চেনেনা

আজকাল এমন অনেক মানুষ আছেন যারা আমিষ খাবারের পরিবর্তে নিরামিষ খেতে বেশী পছন্দ করেনন। নিরামিষ খেয়েই অনেকে বডি বিল্ডিং করছেন। সবুজ শাকসবজি যে কতটা উপকারী সেটা কয়েকটা শব্দে বলে শেষ…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

আজকাল এমন অনেক মানুষ আছেন যারা আমিষ খাবারের পরিবর্তে নিরামিষ খেতে বেশী পছন্দ করেনন। নিরামিষ খেয়েই অনেকে বডি বিল্ডিং করছেন। সবুজ শাকসবজি যে কতটা উপকারী সেটা কয়েকটা শব্দে বলে শেষ করা যায় না। বরং, আজ এমন একটা সবজির কথা বলবো যেটা মাংসের থেকেও পুষ্টিগুণে ভরপুর এবং খেতেও সুস্বাদু। চলুন দেখি কি সেই সবজি। কোন সেই সবজি খেলে শরীর পাবে পর্যাপ্ত পুষ্টিগুণ।

Advertisements

সবুজ কাটা কাটা যুক্ত, উচ্ছে করোলার মতন দেখতে হলেও এটি একেবারে তেঁতো নয়। এর নাম হল Spiny gourd or Kankrol। এই কাঁকরোল একবার যদি রান্না করেন তাহলে দেখবেন মাংস ফেল। বিশেষজ্ঞরা বলেন,কাঁটা যুক্ত কাকরোল পার্বত্য এলাকাতেও তৈরি হয়। দোআঁশ মাটিতে যেমন এর চাষ ভালো হয়, তেমনই ভালো হয় পার্বত্য এলাকাতে। উচ্ছের কাছাকাছি প্রজাতির সবজি হলেও এই সবজি দরুন ও উপযোগী।

Advertisements

কাঁকরোলে ২০ গুণ বেশি বিটা ক্যারোটিন থাকে গাজরের চেয়ে। টমেটোর চেয়ে ৭০ গুণ বেশি লাইকোপিন থাকে, এবং, কমলার চেয়ে ৪০ গুণ বেশি ভিটামিন সি থাকে। এমনকি, মাংসের চেয়েও ৫০ গুণ বেশি শক্তি থাকে কাঁকরোলের মধ্যে। তাই স্বাস্থ্য সুরক্ষার জন্য আপনি ডিনারে বা লাঞ্চ প্লেটে রাখুন কাঁকরোলের তরকারি।

Advertisements

আপনার মনে হতে পারে, কাঁকরোল খেতে বিশেষ সুস্বাদু নয়, কিন্তু যদি আপনি কাঁকরোল ভেজে ডাল ভাতের সঙ্গে খান দারুন লাগবে। এছাড়া কাঁকরোলের পুর ভরে রান্না করলেও ব্যাপক লাগবে খেতে। কাঁকরোলের মধ্যেকার বীজ ও সাদা অংশ বের করে সেটা সর্ষে লঙ্কা দিয়ে বেটে তেলে ফ্রাই করে গোটা কাঁকরোলের মধ্যে ঢুকিয়ে মুখ বন্ধ করে বেসনে ডুবিয়ে ভেজে নিতে হবে। এভাবে খেলেও দারুন লাগে। যাইহোক অনেক রেসিপি আছে কাঁকরোলের। অনলাইনে সার্চ করে কাঁকরোলের রেসিপি রান্না করলেই এটা খেতে ভালো লাগবে।

Advertisements
whatsapp logo
Advertisements