whatsapp channel

Lifestyle: স্বপ্নে নিজেকে কাঁদতে দেখেছেন? জানেন এই দৃশ্য কিসের ইঙ্গিত?

ঘুমের মধ্যে আচমকা চোখের সামনে নানান দৃশ্যপট। কোনটা আপনার ভাবনা, কোনোটা আবার অবাস্তব কিছু, কোনোটা আবার ভয়ঙ্কর। স্বপ্ন নিয়ে গবেষণা হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। ঘুমের মধ্যে রহস্যময় এই জাগরণের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ঘুমের মধ্যে আচমকা চোখের সামনে নানান দৃশ্যপট। কোনটা আপনার ভাবনা, কোনোটা আবার অবাস্তব কিছু, কোনোটা আবার ভয়ঙ্কর। স্বপ্ন নিয়ে গবেষণা হয়ে আসছে সেই প্রাচীনকাল থেকেই। ঘুমের মধ্যে রহস্যময় এই জাগরণের সঠিক ব্যাখ্যা আজ অব্দি দিতে পারেনি বিজ্ঞানও। তবে মনোবিজ্ঞানের পরিভাষায় স্বপ্ন হল মানুষের অবচেতন মনে লুকিয়ে থাকা বিষয়বস্তুর একটি দৃশ্যমান প্রতিফলন। অবচেতন মন হল সচেতন ও অচেতন মনের মাঝের এমন একটি স্তর, জেগে থাকা অবস্থায় যার অস্তিত্বের টের পাওয়া মুশকিল। তবে নানারকম স্বপ্নের নানারকম ইঙ্গিতের কথা বলে জ্যোতিষশাস্ত্র। জ্যোতিষশাস্ত্র মতে, কোনো স্বপ্ন যেমন অদূর ভবিষ্যতে অর্থলাভের ইঙ্গিত দেয়, তেমনই কোনো স্বপ্ন বিপদের ইঙ্গিত দিয়ে যায়। একনজরে দেখে নিন, স্বপ্নের কোন দৃশ্য কোন ঘটনার ইঙ্গিত দেয়।

(১) স্বপ্নে পুজো করা: কোনোদিন ঘুমের মধ্যে যদি স্বপ্নে আপনি দেখেন যে আপনি কোনো মন্দিরে বা বাড়িতেই ঈশ্বরের পুজো ও উপাসনা করছেন তাহলে এটি অত্যন্ত শুভ ইঙ্গিত। কারণ জ্যোতিষশাস্ত্র মতে, স্বপ্নে ঈশ্বরের দর্শন হলে সেটি ঈশ্বরের কৃপা বর্ষণের ইঙ্গিত। অর্থাৎ শীঘ্রই আপনার জীবনে ভালো কিছু ঘটতে চলেছে।

(২) স্বপ্নে পাহাড়ে চড়া: আপনি কি মাঝেমধ্যে ঘুমের মধ্যে দেখেন যে আপনি কোনও পাহাড়ে চড়ছেন কিংবা বর্রফাবৃত কোনো উঁচু স্থান দাঁড়িয়ে আছেন? তাহলে এটিকেও শুভ ইঙ্গিত বলে বর্ণনা করে জ্যোতিষশাস্ত্র। প্রাচীন এই শাস্ত্রমতে, শীঘ্রই ওই ব্যক্তির অর্থলাভ হতে চলেছে। এছাড়াও এই ধরণের স্বপ্ন সফলতার ইঙ্গিত দেয়।

(৩) স্বপ্নে মহাকাশ ভ্রমণ: কোনোদিন যদি স্বপ্নের মধ্যে আপনি দেখেন যে আপনি মহাকাশে তারাদের মাঝে ঘুরে বেড়াচ্ছেন, তাহলে আপনার জীবনে কিছু ‘মিরাকল’ ঘটতে পারে। জ্যোতিষশাস্ত্র মতে, এই ধরণের স্বপ্নে লটারি জেতার ইঙ্গিতও থাকে।

(৪) স্বপ্নে স্নান: শীতের কোনো রাতে কম্বল মুড়ি দিয়ে ঘুমিয়ে আপনি যদি কোনোদিন দেখেন যে আপনি ঠান্ডা জলে স্নান করছেন, তাহলে আঁতকে উঠবেন না। কারণ জ্যোতিষশাস্ত্র বলে, এমন ধরনের স্বপ্ন দেখলে সেই ব্যক্তির উপর দেবী লক্ষীর কৃপা বর্ষণ হতে পারে। অর্থাৎ ব্যাপক অর্থলাভের সম্ভাবনা থাকে।

(৫) স্বপ্নে নিজেকে কাঁদতে দেখা: কোনোদিন গভীর রাতের কোনো স্বপ্নে যদি আপনি নিজেকে কাঁদতে দেখেন তাহলে মন খারাপ করবেন না। কারণ জ্যোতিষীরা বলেন, এমন স্বপ্নের মধ্যে থাকে উন্নতি ও সমৃদ্ধির ইঙ্গিত। অর্থাৎ খুব শীঘ্রই আপনি জীবনে উন্নতি করতে চলেছেন।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ন তথ্যভিত্তিক। যেকোনো সমস্যায় আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা