whatsapp channel

Cyclone Update: বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’! কেমন প্রভাব পড়বে বাংলায়?

আজ থেকে শুরু হল ডিসেম্বর মাস। ডিসেম্বর মানেই প্রবল শীতের মাস। তাই এখন আপাতত শীতের আমেজ উপভোগ করার মরশুম রয়েছে সামনে। কারণ এই শীতের মরশুমে এবার শুরু হবে পিকনিক ও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজ থেকে শুরু হল ডিসেম্বর মাস। ডিসেম্বর মানেই প্রবল শীতের মাস। তাই এখন আপাতত শীতের আমেজ উপভোগ করার মরশুম রয়েছে সামনে। কারণ এই শীতের মরশুমে এবার শুরু হবে পিকনিক ও বাইরে ঘুরতে যাওয়ার হিড়িক। তবে সেই শীতের আগমনী এই নভেম্বরে খানিকটা বাধাপ্রাপ্ত হয়েছে। তার কারণ হল বঙ্গপোসাগর তৈরি ঘূর্ণাবর্ত এবং তা থেকে তৈরি হওয়া একের পর এক নিম্নচাপ ও ঘূর্ণিঝড়। আর এবার তার জেরেই তৈরি হল সতর্কতা।

কিছুদিন আগেই ঘূর্ণিঝড় ‘মিধিলি’র আতঙ্ক কেটে গিয়েছে। বাংলাদেশে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল হয়েছে। পশ্চিমবঙ্গে এই ঝড়ের তেমন একটা প্রভাব পড়েনি। তবে এখন বঙ্গপোসাগর তৈরি হওয়া এই ঘূর্ণাবর্ত ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছিল বাঙালির মনে। আর এবার এই ঘূর্ণাবর্ত প্রথমে গভীর নিম্নচাপ, ও পরে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা দেখাচ্ছে। হাওয়া অফিস জানিয়েছে, আজই এই ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগরের বুকে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘মিগজাউম’। এর প্রভাবে কি দক্ষিণবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে থাকছে দুর্যোগের আশঙ্কা? একনজরে দেখে নিন যে আজকের আবহাওয়া আপডেট।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে দিনভর মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। দিনের মাঝে স্বাভাবিকের থেকে বাড়তে পারে তাপমাত্রা। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি ও ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। তবে আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান। এই কারণেই দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই তাপমাত্রা বাড়বে কিছুটা। তাই শীতের আগমনে কিছুটা বাধাপ্রাপ্ত হবে আজ থেকে। আগামী কয়েকদিন এমন আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে আজ থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা