whatsapp channel

DA Update: রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর, আগস্ট থেকেই মিলবে বাড়তি DA

চলতি বছরের জুলাই থেকেই সরকারি কর্মচারীদের আসছে একের পর এক সুখবর। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়ার বিষয়ে সিলমোহর পড়েছে জুলাইয়েই। আর এবার DA বৃদ্ধি নিয়ে বড়সড় আপডেট দিল রাজ্য সরকার।…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের জুলাই থেকেই সরকারি কর্মচারীদের আসছে একের পর এক সুখবর। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘভাতা বাড়ার বিষয়ে সিলমোহর পড়েছে জুলাইয়েই। আর এবার DA বৃদ্ধি নিয়ে বড়সড় আপডেট দিল রাজ্য সরকার। এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পাশাপাশি যে রাজ্যের কর্মীরাও সুখবর পেতে চলেছেন সরকারি কর্মীরা, তাতে আর সন্দেহই রইল না। ঘোষণা অনুযায়ী এবার সরকারি কর্মীরা বাড়তি ডিয়ারনেস এলাউন্স অর্থাৎ ডিএ বা মহার্ঘ ভাতা পাবেন। সঙ্গে পেনশনভোগীদের জন্য ডিআর বৃদ্ধির সিদ্ধান্তেও সিলমোহর পড়তে চলেছে বলে জানা গেছে।

সম্প্রতি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী এই ঘোষণা করেন। তিনি বলেন যে রাজ্য সরকারি কর্মচারীদের ৪ শতাংশ বাড়ানো হচ্ছে। অর্থাৎ এবার থেকে কেন্দ্রীয় সরকরি কর্মচারীদের হারে ডিএ পাবেন মধ্যপ্রদেশের রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু এবার তাহলে তাদের মহার্ঘ ভাতার পরিমান কি হতে চলেছে? উল্লেখ্য, এতদিন সপ্তম বেতন কমিশনের আওতায় রাজ্য সরকারি কর্মচারীরা ৩৮ শতাংশ হারে ডিএ পেতেন। এবর সেটা বেড়ে হল ৪২ শতাংশ। অর্থাৎ সর্বভারতীয় মূল্যসূচক অনুযায়ী তাঁরা ডিএ পাবেন।

তবে যেসব কর্মচারীরা এখনো ষষ্ঠ বেতন কমিশনের আওতায় বেতন পেয়ে থাকেন তাদের ক্ষেত্রেও সমানুপাতিক হারে বেতন বৃদ্ধির ঘোষণাও করেছে মধ্যপ্রদেশ সরকার। এই বিষয়ে খোদ মুখ্যমন্ত্রী তার এক বিবৃতিতে বলেন, “আমরা ২০১৪ সালেও সিদ্ধান্ত নিয়েছিলাম যে ৩০ বছর যারা চাকরি পূর্ণ করেছেন তাদের তৃতীয়বারের মতো বেতন স্কেল দেওয়া হবে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ১ জুলাই ২০২৩ এর মধ্যে যে সমস্ত কর্মচারী ৩৫ বছর চাকরি পূর্ণ করেছেন তাদের চতুর্থবারের জন্য পে স্কেল দেওয়া হবে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন প্রায় সাড়ে সাত লক্ষ রাজ্য সরকারি কর্মচারী।”

পাশাপাশি, ছত্তিশগড় সরকার সেই রাজ্যের প্রাক্তন সরকারি কর্মচারী অর্থাৎ পেনশনভোগীদের জন্য DR ৫ শতাংশ বাড়িয়েছে। এর ফলে পেনশনভোগীদের ডিআর বেড়ে বর্তমানে ৩৮ শতাংশ হয়েছে। উল্লেখ্য, এর আগে, ২০২২ সালের অক্টোবর মাসে ছত্তিশগড়ের পেনশনভোগী প্রাক্তন সরকারি কর্মচারীদের ৩৩ শতাংশ হারে DA দেওয়া হচ্ছে। এখন ৯ মাস পরে মধ্যপ্রদেশের পেনশনভোগীরাও বর্ধিত হারেই DR পাবেন। একইসঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA চলতি বছরে দুবার বাড়ানো হয়েছে। বর্তমানে তারা ৪২ শতাংশ DA পাচ্ছেন।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা