whatsapp channel
Finance News

DA Update: আগস্টের শুরুতেই সুখবর, ১০০ শতাংশ DA বৃদ্ধির সম্ভাবনা সরকারী কর্মচারীদের

কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একাধিক সেক্টরে লক্ষাধিক কর্মী নিযুক্ত আছেন। কেন্দ্র সেক্টর অনুযায়ী বেতনের পাশাপাশি আরো একাধিক ভাতা প্রদান করে থাকে কর্মীদের। আর সেইসব ভাতার মধ্যে উল্লেখযোগ্য হল মহার্ঘভাতা বা DA। চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই।

আর এবার আগস্টের শুরুতেই কর্মীদের জন্য রয়েছে আরো একটি সুখবর। এবার থেকে কর্মীদের অবসরের পও পেনশন দেওয়া হবে। এ জন্য ইউনিয়নের সঙ্গে বৈঠকে চুক্তি হয়েছে। এছাড়াও, কর্মচারীদের বেতন বাড়ানো হবে এবং পেনশনভোগীদের সম্পূর্ণ ডিএর সুবিধা উপলব্ধ করা হবে। এই পরিস্থিতিতে, বিভিন্ন পদে কর্মীদের পেনশন ৮০০ টাকা থেকে ১৬ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি হতে পারে। তবে, পেনশনভোগীদের পেনশন বাড়ানো হলেও সপ্তাহে ৫ দিন কাজ ও ব্যাংকে ২ দিন ছুটির পাশাপাশি স্বাস্থ্য বীমার বিষয়টি নিয়ে আলোচনা স্থগিত করা হয়েছে। জানা গেছে, এই বিষয়ে ৪ থেকে ৬ মাসের মধ্যে সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

জানা গেছে, ১ লা নভেম্বর, ২০২২-এর আগে অবসর নেওয়া সমস্ত ব্যাঙ্ক কর্মচারীদের আরও পেনশন পাওয়ার পথ পরিষ্কার করা হয়েছে। ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এবং ব্যাঙ্কস ইউনিয়নের মধ্যে বৈঠকে এটি সম্মত হয়েছে। এটি অবসরপ্রাপ্ত কর্মচারীদের গুরুত্বপূর্ণ সুবিধা প্রদান করবে। জানা গেছে, এই অনুযায়ী আগামী ২৮ জুন বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার কথা রয়েছে। যার অধীনে ১ লা নভেম্বর ২০২২-এর পরে অবসর নেওয়া ব্যাঙ্ক কর্মচারীদের মহার্ঘভাতার ১০০% সুবিধা প্রদান করা হবে।

তবে এখানে পুরানো কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতার সুবিধা নেওয়ার সীমা নির্ধারণ করার কারণে কর্মচারীরা পুরো সুবিধা পাচ্ছেন না। আইবি-র সঙ্গে বৈঠকে এ বিষয়ে একমত হয়েছে কেন্দ্র। এ জন্য অর্থ মন্ত্রণালয়কে অবহিত করা হবে এবং অবসরপ্রাপ্ত কর্মীরা বর্ধিত পেনশন পারিবারিক পেনশনের সুবিধা পেতে শুরু করবেন। কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে ২ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা