whatsapp channel

Hair Care Tips: খুশকির সমস্যায় হাতে তুলে নিন ঘরোয়া উপাদান

খুশকির সমস্যা কিছুতেই পিছু ছাড়ছে না? শীতকাল হোক কিংবা বর্ষাকাল অথবা গরমকাল সব সময় মাথা চুলকাচ্ছে? এইভাবে যদি সারাক্ষণ মাথা চুলকাতে থাকেন, তাহলে বুঝতে পারবেন যে মাথার ভেতরে খুশকির উপদ্রব…

Avatar

Shreya Chatterjee

খুশকির সমস্যা কিছুতেই পিছু ছাড়ছে না? শীতকাল হোক কিংবা বর্ষাকাল অথবা গরমকাল সব সময় মাথা চুলকাচ্ছে? এইভাবে যদি সারাক্ষণ মাথা চুলকাতে থাকেন, তাহলে বুঝতে পারবেন যে মাথার ভেতরে খুশকির উপদ্রব হয়েছে। এর জন্য অতিরিক্ত চুল উঠতে পারে। চুল উঠে যাওয়ার একটি অন্যতম কারন কিন্তু খুশকি। Hoophaap এর পাতায় দেখে ফেলুন অসাধারণ সেই টিপস-

সপ্তাহে পরপর সাত দিন রাতে শুতে যাওয়ার সময় চুলের গোড়ায় গোড়ায় নারকেল তেল ভালো করে গরম করে লাগিয়ে নিন। তারপরে পরের দিন শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে দু’দিন শ্যাম্পু করুন, তাহলেই হবে, এমন যদি প্রতি সপ্তাহে করতে পারেন। তাহলে আপনার চুল হবে সুন্দর, ঘন, কালো এবং খুশকিবিহীন।

নারকেল তেলের সঙ্গে লেবুর রস ভালো করে মিশিয়ে যদি মাথার গোড়ায় গোড়ায় লাগিয়ে চিরুনি দিয়ে খুব ভালো করে আঁচড়ে চুল বেঁধে শুয়ে পড়েন, পরের দিন শ্যাম্পু করে ফেলেন, আর এমনটা যদি সপ্তাহে দুদিন করতে পারেন, তাহলে আপনার চুল হবে একেবারে খুশকিবিহীন।

টক দইয়ের সঙ্গে নারকেল তেল খুব ভালো করে মিশিয়ে মিশ্রণটি ভালো করে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে আধ ঘন্টা রেখে ঠান্ডা জলে শ্যাম্পু করে ফেলুন। এই রকম সপ্তাহে দু দিন করলে যাদের অতিরিক্ত খুশকি সমস্যা, তারা সেই সমস্যা থেকে রেহাই পাবেন।

মাথায় খুশকি কমাতে সাহায্য করে অ্যাপেল সাইডার ভিনিগার। শ্যাম্পুর সাথে ভিনিগার মিশিয়ে ভালো করে মাথায় মাসাজ করুন। খুশকি কমে যাবে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক