whatsapp channel

Dearness Allowance: শীঘ্রই মহার্ঘ ভাতা বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের, জেনে নিন কতটা বাড়বে মহার্ঘ ভাতা

মূল্যস্ফীতির পাশাপাশি এই মুহূর্তে প্রতিকুল আবহাওয়ার কারণেও সবজির দাম হু হু করে বাড়তে শুরু করেছে সমস্ত বাজারে। শুধুমাত্র কলকাতার বাজারগুলিতে নয় পশ্চিমবঙ্গের অন্যান্য জেলার বাজারগুলিতেও অবস্থা একই রকম। ভারতের অন্যান্য…

Avatar

Sourish Das

মূল্যস্ফীতির পাশাপাশি এই মুহূর্তে প্রতিকুল আবহাওয়ার কারণেও সবজির দাম হু হু করে বাড়তে শুরু করেছে সমস্ত বাজারে। শুধুমাত্র কলকাতার বাজারগুলিতে নয় পশ্চিমবঙ্গের অন্যান্য জেলার বাজারগুলিতেও অবস্থা একই রকম। ভারতের অন্যান্য জায়গাতেও যে দাম খুব একটা কম সেটা বলা যাবেনা। বরং সেখানে দাম অন্যান্য জায়গার তুলনায় অনেকটাই বেশি বলা চলে। যে জিনিসের দাম আগে ছিল ৮০ টাকা, সেই জিনিস এখন প্রায় ২০০ টাকা কিলোতে বিকোচ্ছে। ফলে স্বভাবতই মহার্ঘ ভাতা বৃদ্ধির প্রয়োজন হয়ে পড়েছে ব্যাপকভাবে। এই পরিস্থিতিতেই কেন্দ্রীয় সরকার এবার তাদের কর্মচারীদের জন্য নিয়ে এলো একটা বড় সুখবর। জানা যাচ্ছে সরকার এবারে মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি করে ৪৫ শতাংশ করার সিদ্ধান্ত নিতে চলেছে।

আপনারা হয়তো সকলেই জানেন ইনডেক্স ফর্ম ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কাস (CPI-IW) এর ভিত্তিতেই সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতার হার নির্ধারণ করা হয়। শ্রম মন্ত্রণালয়ের শাখা লেবার ব্যুরো এই ইনডেক্স তৈরি করে থাকে। সেই অনুযায়ী এবার জানা যাচ্ছে, কেন্দ্রীয় সরকার প্রায় ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে পারে সরকারি কর্মচারীদের জন্য। অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিবগোপাল মিশ্র এই সম্পর্কে কথা বলতে গিয়ে বলেছেন, “জুন ২০২৩ এর জন্য এই ইনডেক্স ৩১ শে জুলাই ২০২৩ এ প্রকাশিত হয়েছিল। সেই অনুযায়ী আমরা মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করার দাবী জানাচ্ছি। তবে ইনডেক্স অনুযায়ী মহার্ঘ ভাতা ৩ শতাংশের একটু বেশি বৃদ্ধি হওয়ার কথা। তাই সরকার ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করে যদি ৪৫ শতাংশ মহার্ঘ ভাতা দেয় তাতেও আমাদের খুব অসুবিধা নেই।”

তিনি আরো যোগ করলেন, “অর্থ মন্ত্রকের ব্যয় বিভাগ তার রাজস্ব প্রভা সহ ডিএ বাড়ানোর একটি প্রস্তাব তৈরি করবে এবং এই প্রস্তাব অনুমোদনের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার সামনে রাখা হবে। যদি সেই প্রস্তাব পাশ হয় তাহলে ডিএ বৃদ্ধির একটা সম্ভাবনা রয়েছে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের জন্য। তার পাশাপাশি এই মুহূর্তে যেহেতু এই ইন্ডেক্স অনুযায়ী মহার্ঘ ভাতা বৃদ্ধির দিকে রয়েছে, তাই হয়তো অর্থ মন্ত্রক এই বছর সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করতে পারে। তবে যদি প্রস্তাব পাস না হয়, এবং শুধুমাত্র ওই ইন্ডেক্সের ভিত্তিতে মহার্ঘ ভাতা গণনা করা হয় তাহলে হয়তো ৩ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি করবে অর্থমন্ত্রক।”

বর্তমানে প্রায় এক কোটিরও বেশি সরকারি কর্মচারী এবং পেনশনভোগী ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। আপনাদের জানিয়ে রাখি ২০২৩ সালের মার্চ মাসে মহার্ঘ ভাতা শেষ বারের মতো বৃদ্ধি করেছিল কেন্দ্রীয় সরকার। সেই সময় মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করে ৪২ শতাংশ করা হয়েছিল। পরবর্তীতে এই মহার্ঘ ভাতা ৩ শতাংশ বৃদ্ধি হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি মধ্যপ্রদেশ, উড়িষ্যা, কর্ণাটক, ঝাড়খন্ড এবং হিমাচল প্রদেশ সহ বিভিন্ন রাজ্য সরকার তাদের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে। কিন্তু পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা এখনো ততটা বেশি নয়। সেই কারণে এখনো তাদের মধ্যে রয়েছে একটা চাপা ক্ষোভ।

whatsapp logo