Reality show

Padmapalash: পদ্মপলাশের জয় নিয়ে মুখ খুললেন লোকসঙ্গীত মেন্টর দেব

‘সারেগামাপা’-র সাথে বিতর্ক সমার্থক। চলতি বছর পদ্মপলাশ হালদার (Padmapalash Halder) পেয়েছেন সেরার শিরোপা। তিনি সঙ্গীতগুরু অজয় চক্রবর্তী (Ajay Chakraborty)-র ছাত্র। ফলে অনেকেই মনে করছেন অজয়বাবুর মন রাখতেই পদ্মপলাশকে জিতিয়ে দিয়েছেন বিচারকরা। ‘ভিউয়ারস চয়েস’ ট্রফি উঠেছে অ্যালবার্ট কাবো লেপচা (Albert Kaboo Lepcha)-র হাতে। একই সমস্যার সম্মুখীন হয়েছিলেন অর্কদীপ মিশ্র (Arkadeep Mishra)। 2021 সালে ‘সারেগামাপা’-র বিজয়ী হওয়ার পর অর্কদীপকেও যথেষ্ট সমালোচিত হতে হয়েছিল। পদ্মপলাশ সাধারণতঃ কীর্তনে পারদর্শী। অর্কদীপ ছিলেন লোকসঙ্গীত শিল্পী। লোকসঙ্গীত শিল্পীরা এই প্রতিযোগিতায় বিজয়ী হলেই বিতর্ক তৈরি হয়েছে। এই প্রসঙ্গে এবার মুখ খুললেন লোকগানের প্রশিক্ষক ও গবেষক দেব চৌধুরী (Deb Choudhary)।

2017 সালে লোকসঙ্গীতের অন্যতম স্তম্ভ কালিকাপ্রসাদ (Kalikaprashad)-এর প্রয়াণের পর ‘সারেগামাপা’-র লোকসঙ্গীত ঘরানার হাল ধরেছেন দেব। তিনি বললেন, ‘সারেগামাপা’-য় তিনি লোকসঙ্গীতের মেন্টর থাকাকালীন পর পর দুইবার লোকসঙ্গীত ঘরানার শিল্পীরাই বিজয়ী হয়েছেন। গত বার অর্কদীপ যখন বিজয়ী হয়েছিলেন, সৃষ্টি হয়েছিল বিতর্ক। একই ঘটনা ঘটল পদ্মপলাশের ক্ষেত্রেও। ক্ষুব্ধ দেবের মতে, বাঙালি মুখেই বাঙালিয়ানা ফলান। কিন্তু বাংলার নিজস্ব সংস্কৃতি নিয়ে সকলেই উদাসীন ও আত্মবিস্মৃত।

লোকগানের প্রশিক্ষক ও গবেষক দেব চৌধুরী

2021 সালে ‘সারেগামাপা’-র মঞ্চে অর্কদীপ কিন্তু লোকসঙ্গীতের পাশাপাশি অন্য ঘরানার গান গেয়েছিলেন। পদ্মপলাশও কীর্তনের পাশাপাশি অন্য ধরনের গান গেয়েছেন। প্রতিটি গানই তিনি যথেষ্ট ভালো গেয়েছেন। এমনকি চলতি বছরের যুগ্ম বিজয়ী অস্মিতা (Asmita) ‘ফেস অফ’ রাউন্ডে লোকসঙ্গীত গেয়েই ফিরে এসেছিলেন বলে জানালেন দেব। কালিকাপ্রসাদের শূন্যস্থান পূরণ করার প্রস্তাব ছিল দেবের কাজে চ্যালেঞ্জ। কিন্তু তিনি মনে করেন, যেকোন সৃজনশীল মানুষের কাছে মুখ্য চ্যালেঞ্জ হল আগের তুলনায় আরও ভালো কাজ করা। তবে বর্তমানে যাঁরা অন্য ধরনের গান গাইছেন, তাঁরা লোকগানের সাথে ফিউশন করছেন, তা সম্ভব হয়েছে ‘সারেগামাপা’-র জন্য।

লোকসঙ্গীতের মেন্টর হিসাবে ‘সারেগামাপা’-র মঞ্চ দেবের কাছে একটি যথেষ্ট বড় পাওনা। এই কারণে তিনি কৃতজ্ঞ এই শোয়ের পরিচালক অভিজিৎ সেন (Abhijit Sen) ও রথীজিৎ ভট্টাচার্য (Rathijit Bhattacharya)-র প্রতি। ‘সারেগামাপা’-র মঞ্চ তাঁর কাছে এক কঠিন পরিশ্রম। এক বৃহৎ কর্মযজ্ঞ যাতে পক্ষপাতের কোনো স্থান নেই। মহাগুরু বা গুরুদের প্রতি এই ধরনের অভিযোগ সামগ্রিক ভাবে সংস্কৃতির অসম্মান বলেই মনে করেন দেব। স্বজনপোষণের অভিযোগের প্রসঙ্গে একটি ঘটনা জানালেন দেব। 2019 সালের শেষের দিকে উত্তর চব্বিশ পরগনার একটি স্টেশনে লাস্ট ট্রেন ধরতে যাওয়ার সময় দেবকে টেনেছিল স্থানীয় কীর্তনের আসরের একটি গান। রাধামাধব মন্দিরে কীর্তনের আসরে পৌঁছে দেব দেখেছিলেন, একজন শিল্পী অবলীলায় পদাবলী কীর্তনের মাঝে নজরুলগীতি, রবীন্দ্রসঙ্গীত, শ‍্যামাসঙ্গীত, মান্না দে (Manna Dey)-র গান মিশিয়ে অবলীলায় পরিবেশন করছেন। সেদিনের সেই শিল্পীই ছিলেন পদ্মপলাশ।

দেবই তাঁকে প্রথমবার ‘গুড মর্নিং আকাশ’ নামে একটি অনুষ্ঠানে গান গাওয়ার সুযোগ করে দিয়েছিলেন। এরপর ‘সারেগামাপা’-র অডিশনে নির্বাচিত হন পদ্মপলাশ। বাংলা লোকসাংস্কৃতিক কর্মী হিসাবে গ্রামীণ শিল্পী পদ্মপলাশের জয় দেবের কাছে লোকসংস্কৃতি তথা বাংলা ভাষার জয়।

whatsapp logo