whatsapp channel

মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি, ভিডিও ফিরে পাওয়া যাবে এইভাবে, জেনে নিন ৩ ‘সিক্রেট’ পদ্ধতি

আজকের সব মুহূর্ত আগামীকাল স্মৃতি হয়ে যাবে। আবার আগামীকালের সব আগামী পরশুর দিন হয়ে যাবে ইতিহাস। এভাবেই সময় এগিয়ে যায় সরলরৈখিক গতিতে। কিন্তু তাল কখনো কোনো সময়ে ফেলে আসা দিনগুলিতে…

Avatar

Debaprasad Mukherjee

আজকের সব মুহূর্ত আগামীকাল স্মৃতি হয়ে যাবে। আবার আগামীকালের সব আগামী পরশুর দিন হয়ে যাবে ইতিহাস। এভাবেই সময় এগিয়ে যায় সরলরৈখিক গতিতে। কিন্তু তাল কখনো কোনো সময়ে ফেলে আসা দিনগুলিতে ফিরে যেতে মন চায় সকলেরই। কিন্তু তা তো আর সম্ভব হয়না কালের চোরাস্রোতে। তবে সেইসব স্মৃতিতে ডুব দেওয়া যায় কিছু ছবির মাধ্যমে। তাই অবসর সময়ে কমবেশি সকলেই পুরানো এলবাম খুলে বসে থাকতে ভালোবাসে। আর পুরানো সেই দিনের কথা মনে করতে করতে ফিরে যেতে চায় সেই সময়ে। আর এখন এলবামের জায়গা নিয়েছে মোবাইল গ্যালারি। কারণ মোবাইলের ভেতরেই এখন আমাদের সব স্মৃতি চিত্রবদ্ধ হয়ে থাকে।

আর এই কারণেই গ্যালারিতে থাকা ছবি যদি ভুলবশত ডিলিট হয়ে যায়, তাহলে অনেকেই হা-হতাশ করি। এটি আমাদের নিজেদের দ্বারাও হতে পারে, আবার হতে পারে কোনো কোনো যান্ত্রিক ত্রুটির কারণেও। তবে কারণ যাই হোক না কেন, এর ফলাফল হতাশাজনক হয়। তবে এখন সব মোবাইলে Google Photos এপ্লিকেশন রয়েছে, যেখানে আছে ‘বিন’ ফিচার। এখানে সব ডিলিট হওয়া ছবি, ভিডিও জমা থাকে ৬০ দিনের জন্য। কিন্তু ৬০ দিন পর কি সেই ছবি ফিরে পাওয়া সম্ভব নয়? অবশ্যই সম্ভব। একনজরে জেনে নিন সেই উপায়গুলি।

● মোবাইল গ্যালারিতে অনুসন্ধান: কখনো আমাদের মোবাইলে থাকা ছবি ও ভিডিওর ব্যাকআপ ফাইল সেভ থাকে মোবাইকের গ্যালারিতে। তাই গুগল ফটোস থেকে ডিলিট হয়ে গেলেও সেখানে থাকার সম্ভাবনা থাকে। তাই হারানো ছবি বা ভিডিওর জন্য প্রথমে মোবাইল গ্যালারিতে খোঁজ চালানো জরুরি।

● Google Drive-এ অনুসন্ধান: মোবাইল গ্যালারিতেও সেই হারানো ছবি না পাওয়া গেলে পরবর্তী উপায় হতে পারে গুগল ড্রাইভ এপ্লিকেশন। অনেকসময় আমাদের মোবাইলের সব মাল্টিমিডিয়া ডেটা ড্রাইভে অটোমেটিক ব্যাকআপ হয়ে যায়। তাই সেখানে একবার খুঁজে দেখলে সেইসব হারানো জিনিস মিলতে পারে।

● ডেটা রিকোভারি এপ্লিকেশন: এই দুভাবে হারানো ছবি বা ভিডিও পাওয়া না গেলে সে উপায় হতে পারে ডেটা রিকোভারি টুল। গুগল প্লেস্টোরে এমন অনেক এপ্লিকেশন রয়েছে, যেগুলি স্ক্যান করে ডিলিট হওয়া জিনিস খুঁজে দিতে পারে। তবে এই ধরণের এপ্লিকেশনগুলি বিপজ্জনক হতে পারে। তাই খুব দরকার ছাড়া এগুলি ইনষ্টল করবেন না আপনার মোবাইলে।

Avatar

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা