Hoop Life

Lifestyle: ধনতেরাসে ঝাঁটা কিনলে মেনে চলুন এইসব নিয়ম, নাহলেই পড়তে হবে সমস্যায়

সামনে কালীপুজো। আর এই উৎসবের সঙ্গে আসে ধনতেরাস উৎসব। এবছর ১০ ই নভেম্বর রয়েছে এই ধনতেরাস উৎসব। আর এই উৎসবকে জ্যোতিষশাস্ত্রে ঘিরে রয়েছে একাধিক বিধি। কিছু কাজ এই দিনে করলে তার শুভ প্রভাব পড়ে আমাদের জীবনের উপর। হিন্দুধর্মে এই ধনতেরাস দিনটিকে শুভ দিন বলে মনে করা হয়। কারণ এই দিনে ধন্বন্তরীর সঙ্গে মা লক্ষ্মী ও গণেশের পুজো করা হয়ে থাকে। তাই এই দিনে করা কিছু কাজ আমাদের জীবনে গুরুত্বপূর্ণভাবে প্রভাব ফেলতে পারে। এই দিনে তেমনই একটি শুভ কাজ হল ঝাঁটা কেনা।

গৃহস্থালি থেকে রাস্তাঘাট, সব জায়গাতেই ঝাঁটা একটি নিত্য প্রয়োজনীয় সামগ্রী। আর হিন্দুশাস্ত্র মতে ঝাঁটাকে লক্ষ্মী বলেই মনে করা হয়। তাই ঝাঁটার সঙ্গে জড়িত নানা শুভ ও অশুভ দিক আমাদের জীবনে গভীর প্রভাব বিস্তার করে থাকে। বাস্তুশাস্ত্র মতে, বাড়ির ভেতরে ঝাঁটার অবস্থান নাকি বদলে দিতে পারে আমাদের রোজগার ভাগ্যের চাকার অভিমুখ। এমনকি সঠিক জায়গায় সঠিক উপায়ে ঝাঁটা না রাখা হলে তার ফলাফল মারাত্মক হতে পারে। তাই বাড়িতে ঝাঁটা সম্পর্কিত এইসব নিয়মগুলি অবশ্যই মনে রাখুন।

বাস্তশাস্ত্রে বাড়িতে ঝাঁটা রাখার কয়েকটি দিককে শুভ বলে মনে করা হয়। এইসব নিয়ম অনুসরণ করলেই দেবী লক্ষ্মীর কৃপালাভ হয়। বাস্তুবিদদের মতে, বাড়ির পশ্চিম দিকে কোনও কক্ষে ঝাঁটা রাখা উচিত। একে শুভ মনে করা হয়। এর ফলে জীবনে নানানান সমস্যার অবসান ঘটে। তবে রাত্রিবেলা বাড়ির প্রবেশদ্বারে ঝাঁটা রাখা উচিত। বাস্তুশাস্ত্র মতে, এমন করলে বাড়িতে নেতিবাচক শক্তি প্রবেশ করতে পারে না। এছাড়াও, ঝাঁটার কাজ পূর্ণ হয়ে গেলে তা সকলের দৃষ্টি থেকে দূরে রেখে দিন।

অনেকে ঝাঁটা ব্যবহার করার পর সেটিকে দাঁড় করিয়ে রাখেন। এটি নানা ধরনের অশুভ প্রভাবের দিকে ইঙ্গিত দেয়। তাই ঝাঁটা সবসময় শুইয়ে রাখা উচিত। খাবার স্থানে এবং আলমারির পাশে ঝাঁটা রাখবেন না। বাস্তুমতে এটি অশুভ। কারণ, খাবার স্থানে অন্নপূর্ণার বাস হয়। এমন স্থানে ঝাঁটা রাখলে পরিবারের সদস্যদের স্বাস্থ্যহানি ঘটতে পারে।আবার অনেকে ভেঙে যাওয়া সত্ত্বেও সেই ঝাঁটা ব্যবহার করে থাকেন। তবে বাস্তু অনুযায়ী ভাঙা ঝাঁটা ব্যবহার করা উচিত নয়। ঝাঁটা ভেঙে গেলে তা সঙ্গে সঙ্গে পাল্টে ফেলুন। ভাঙা ঝাঁটা দিয়ে বাড়ি পরিষ্কার করলে নানা সমস্যার আগমন ঘটে। তবে ঝাঁটা পুরনো হয়ে গেলে তা শনিবার পাল্টান। শনিবার নতুন ঝাঁটা কেনা ও ব্যবহার করা শুভ মনে করা হয়।

Disclaimer: প্রতিবেদনটি সম্পূর্ন তথ্য ও অনুমানের ভিত্তিতে রচিত। কোনো কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের অভিপ্রায় নয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা