Hoop News

Ration Card: বাতিল হয়ে যাবে রেশন কার্ড, সময় থাকতে সেরে ফেলুন এই জরুরি কাজ

একজন ভারতীয়র পরিচয়পত্র হিসেবে রেশন কার্ডের (Ration Card) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেশের একটা বড় সংখ্যক মানুষ রেশন কার্ডের সুবিধা নিয়ে থাকেন। ভারতের মতো উন্নয়নশীল দেশে এখনো বহু মানুষই দারিদ্রসীমার নীচে রয়েছেন। তাদের জন্য রেশন কার্ড খুবই গুরুত্বপূর্ণ। কারণ সরকারের তরফে বিনামূল্যে রেশন দেওয়া হচ্ছে বেশ কয়েক বছর। শুধু দারিদ্রসীমার নীচে থাকা মানুষরাই নন, আরো অনেকেই বিনামূল্যে রেশনের সুবিধা নিয়ে থাকেন।

করোনার সময়ে মানুষের অর্থনৈতিক সঙ্কটের সময়ে দেশবাসীকে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। দিন আনা দিন খাওয়া মানুষদের জন্য ত্রাতা হয়ে উঠেছিল কেন্দ্রীয় সরকার। দারিদ্র্য সীমার নীচে থাকা বহু মানুষের জন্য বিনামূল্যে রেশন সামগ্রী দিয়ে খাদ্য সঙ্কট অনেকাংশে দূর করেছিল কেন্দ্রের সরকার। করোনা কাল কাটিয়ে ওঠার পরেও এখনো দেশবাসীকে বিনামূল্যে রেশন দিয়ে চলেছে কেন্দ্রীয় সরকার।

তবে এখন রেশন ব্যবস্থা আরো উন্নত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। গোটা দেশে চলছে ডিজিটালাইজেশন। রেশন কার্ডের সঙ্গেও আধার কার্ড লিঙ্ক করা বাধ্যতামূলক হয়ে উঠেছে। তবে এ বিষয়ে একটি নয়া আপডেট রয়েছে। আগে রেশনের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করানোর শেষ সময়সীমা ছিল ৩০ সেপ্টেম্বর। কিন্তু ওই সময়ের মধ্যে অনেকেই কাজটি সম্পন্ন করে উঠতে পারেননি। তাই বাড়ানো হয়েছে সময়সীমা। রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করানোর শেষ সময়সীমা বাড়িয়ে করা হয়েছে আগামী ৩১ ডিসেম্বর ২০২৩। এই সময়ের মধ্যে যদি কার্ড লিঙ্ক না করা হয় তাহলে সাময়িক ভাবে বাতিল হয়ে যেতে পারে রেশন কার্ড। বিনামূল্যে চাল, গম পাওয়াও বন্ধ হয়ে যাবে সেক্ষেত্রে।

বাড়িতে বসে স্মার্টফোনের মাধ্যমে মাধ্যমেই এই কাজ করা যায়। আধারের সঙ্গে রেশন লিঙ্ক করাতে রাজ্যের পিডিএসের অফিশিয়াল ওয়েবসাইটে (www.wbpds.gov.in) গিয়ে রেশন নম্বর এবং আধার নম্বর দিতে হবে। আধার কার্ডের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বরটিও দিতে হবে। এই নম্বরে আসা ওটিপি প্রবেশ করানোর পর আধারের সঙ্গে রেশন লিঙ্ক করানোর অনুরোধ জমা করতে হবে।

Related Articles