whatsapp channel

Lifestyle: দুর্গাপুজোর আগেই রান্নাঘরের চিমনি পরিষ্কার করার টিপস

রান্নাঘর পরিষ্কার ঝকঝকে করার জন্য এখন অনেকেই রান্না ঘরের চিমনি বসাচ্ছে। কিন্তু অনেক বেশি দিন হয়ে যাবার পরে এই চিমনি তেলচিটে দাগ পড়ে যায়, নোংরা হয়। এটি পরিষ্কার করা অত…

Avatar

রান্নাঘর পরিষ্কার ঝকঝকে করার জন্য এখন অনেকেই রান্না ঘরের চিমনি বসাচ্ছে। কিন্তু অনেক বেশি দিন হয়ে যাবার পরে এই চিমনি তেলচিটে দাগ পড়ে যায়, নোংরা হয়। এটি পরিষ্কার করা অত সহজ না, সব সময় লোক ডেকে কেন পরিষ্কার করবেন? বাড়িতে একটু বুদ্ধি খাটিয়ে এই চিমনি পরিষ্কার করে ফেলতে পারেন, জেনে নিন চিমনি পরিষ্কার করার সহজ টিপস।

Lifestyle: দুর্গাপুজোর আগেই রান্নাঘরের চিমনি পরিষ্কার করার টিপস

নতুন চিমনির ভেতরে নেট ভালো করে খুলে নেবেন, তারপর একটি বড় গামলায় বেশ অনেকটা গরম জল দেবেন। তার মধ্যে দিয়ে নেবেন পরিমাণ মতন বেকিং সোডা দিয়ে তার মধ্যে ডিসওয়াশ লিকুইড হলে ভালো হয়, এটি দিয়ে ভালো করে গুলে ওই নেট টা ওর মধ্যে ডুবিয়ে রাখতে হবে। অন্তত দুই ঘণ্টার মত তারপর পুরনো কোন ব্রাশ দিয়ে ভালো করে ঘষে ঘষে নিন দেখবেন ময়লা পরিষ্কার হয়ে আছে।

এরপর চিমনির ছাদ পরিষ্কার করার পালা। চিমনি ছাদ কিভাবে পরিষ্কার করা যায়? সেক্ষেত্রে একটি পাতলা কাপড়ে খুব ভালো করে ডিসওয়াশ জেল লাগিয়ে নিন। ভালো করে ভিজিয়ে নিন। কাপড়টি তারপরে চিমনি ছাদেতে এটি জড়িয়ে অন্তত এক ঘণ্টা রেখে দিন। তারপরে কাপড় তুলে নিন, দেখবেন অনেক পরিষ্কার হয়ে গেছে।

whatsapp logo