whatsapp channel

Bottle Cleaning: ডিটারজেন্ট দিয়ে ভুলেও ধোবেন না জলের বোতল, পরিবর্তে অবলম্বন করুন এই ৩ উপায়

জলের অপর নাম হল জীবন। জল ছাড়া প্রাণী বা উদ্ভিদ, কোনো জীবই বাঁচতে পারেনা। বলা যায়, পৃথিবীতে জলের অস্তিত্ব রয়েছে বলেই প্রানের অস্তিত্ব রয়েছে সমান্তরালে। তাই জীবকূলের সৃষ্টির আসল একটি…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জলের অপর নাম হল জীবন। জল ছাড়া প্রাণী বা উদ্ভিদ, কোনো জীবই বাঁচতে পারেনা। বলা যায়, পৃথিবীতে জলের অস্তিত্ব রয়েছে বলেই প্রানের অস্তিত্ব রয়েছে সমান্তরালে। তাই জীবকূলের সৃষ্টির আসল একটি কারণ কিন্তু এই জল। তাই সুস্থ রহাকতে আমাদের প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ জল পান করার পরামর্শ দিয়ে থাকেন ডাক্তারেরা। প্রতিদিন অন্তত ৪ থেকে ৫ লিটার জল পান করা প্রত্যেকের জন্য বাধ্যতামূলক। নাহলেই শরীরে দেখা দেয় নানান সমস্যা।

Advertisements

আগেকার যুগে মানুষ ধাতব গ্লাসে জল পান করতো। কিন্তু এখন সময়ের সঙ্গে সঙ্গে মানুষের এই অভ্যাস অভিযোজিত হয়েছে। এখন অনেকেই বোতলে জল পান করে থাকেন। কেউ কেউ যেমন প্লাস্টিক বা ফাইবারের বোতলে জল রেলে তা পান করেন, তেমনই কেউ আবার বাড়িতে ব্যবহার করেন সুদৃশ কাঁচের বোতল, আবার কেউ তামার প্রলেপ দেওয়া ধাতব বোতল থেকেও তেষ্টা নিবারণ করেন। তবে এই বিতল নিয়মিত পরিষ্কার রাখা জরুরি। নাহলে আবার শরীরে বাসা বাঁধতে পারে অনেক রোগ। একনজরে দেখে নিন কয়েকটি কিভাবে সহজে জলের বোতল পরিস্কার করা যায়।

Advertisements

● প্লাটিকের বোতল পরিষ্কারের উপায়: এখন প্লাস্টিকের বোতলের ব্যবহার হয় সর্বাধিক। আর এই বোতল পরিষ্কার করতে একটি কাগজকে টুকরো টুকরো করে কেটে নিয়ে বোতলের ভেতরে ঢুকিয়ে জল দিয়ে ভিজিয়ে রেখে দিন ঘন্টাখানেক। তারপর ঠান্ডা জলে ধুয়ে নিন সেটি। এতেই হাল ফিরবে বোতলের।

Advertisements

● কাঁচের বোতল পরিষ্কারের উপায়: কাঁচের বোতল পরিষ্কারের উপায় কিন্তু অনেকটাই আলাদা। সাধারণ ডিটারজেন্ট দিয়ে এটি পরিষ্কার করা যায়না। এর জন্য দরকার পরে একটি পাতিলেবুর। পাতিলেবুর রস দিয়ে বোতলটি ঘন্টাখানেক ভিজিয়ে রেখে জল দিয়ে ধুয়ে নিলেই সেটি পরিষ্কার হয়ে যাবে।

Advertisements

● ধাতব বোতল পরিষ্কারের উপায়: আজকাল অনেকেই তামা বা অন্য ধাতুর থার্মো বোতল ব্যবহার করে থাকেন। আর এই বোতল পরিষ্কার করতে দরকার পড়ে ভিনিগারের। ভিনিগার দিয়ে এই বোতল ঘন্টাখানেক ভিজিয়ে রাখুন। তারপর ঈষদুষ্ণ জল দিয়ে সেটিকে ধুয়ে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা