whatsapp channel

Lifestyle: কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে প্রতিদিন খান এই ৫টি খাবার

ত্যাগে সুখ, কিন্তু, এই ত্যাগ যদি আটকে আটকে যায় তাহলে কি সুখ আসবে? সেইসময় বাপরে মারে বলে চিৎকার কিংবা নিঃশব্দে কষ্ট সহ্য করা ছাড়া আর অন্য কোনো উপায় থাকে না।…

Avatar

ত্যাগে সুখ, কিন্তু, এই ত্যাগ যদি আটকে আটকে যায় তাহলে কি সুখ আসবে? সেইসময় বাপরে মারে বলে চিৎকার কিংবা নিঃশব্দে কষ্ট সহ্য করা ছাড়া আর অন্য কোনো উপায় থাকে না। চলুন, এক জেনে নেব কোষ্ঠকাঠিন্য দুর করার সহজ সরল ঘরোয়া উপায়।

১) পেয়ারা – কাচা হোক বা পাকা, দুইই স্বাস্থ্যকর। এতে থাকে ভিটামিন সি, ক্যারোটিনয়েডস, ফোলেট, পটাশিয়াম, আঁশ এবং ক্যালসিয়াম। পটি নরম করতে সাহায্য করে।

২) পেঁপে – এই সবজি বা ফলে থাকে প্রচুর পরিমাণে
ফাইবার। এটি কোষ্ঠকাঠিন্য থেকে যেমন রক্ষা করে তেমন ডায়রিয়া থেকেও বাচায়।

৩) ওটস – মল নিঃসরণ করতে ওটস দুর্দান্ত। এতে প্রচুর ফাইবার থাকে, যা মল নরম করে।

৪) দুধ – কোষ্ঠকাঠিন্য থেকে রেহাই পাওয়ার জন্য রোজ রাতে এক গ্লাস দুধ ও জল পান করে ঘুমান। মল নরম হবে।

৫) পাকা কলা এবং বেল – পাকা কলাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, এবং এত কোষ্ঠকাঠিন্য দূর করতে অনেক সাহায্য করে থাকে। এছাড়া, এতে আছে পটাশিয়াম। সুতরাং কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করতে কলার অবদান অপরিসিম। পাশাপাশি বেলে আছে প্রচুর ফাইবার। তাই বেলের সরবৎ পান করলেও কোষ্ঠকাঠিন্য অনেকটা হ্রাস পায়।

উপরের খাবার গ্রহণ করার পাশাপাশি জল পান করতে হবে পর্যাপ্ত পরিমাণে এবং চিকেন, মটন কিছু সময়ের জন্য বন্ধ রাখতে হবে।প্রয়োজনে, ডাক্তারি পরামর্শ বাধ্যতামূলক।

Disclaimer : উক্ত সমস্ত খাবার পুষ্টিবিদদের মতামতকে প্রাধান্য দিয়ে লিখিত। কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য প্রয়োজনীয় চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।