Snacks Recipe: অল্প উপকরণে সুজির প্যানকেক বানানোর রেসিপি শিখে নিন

HoopHaap Digital Media

আলু আর সুজি দিয়ে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ একটি সুজির প্যানকেক, বাড়িতে যদি ছোটরা থাকে কিংবা বাড়িতে যদি সন্ধ্যেবেলা হঠাৎ করে অতিথির আগমন হয়, তাহলে এই আলু আর সুজির প্যানকেক তারা আপনার রান্নার প্রশংসা করতে বাধ্য, তাই আর দেরি না করে চটজলদি আমাদের Hoophaap স্পেশাল রেসিপি সুজির প্যানকেক (Sujir pancake).

উপকরণ –
দুটি আলু সেদ্ধ
পাঁচটি কারি পাতা
১ চা চামচ গোটা সরষে
হলুদ ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
কাঁচা লঙ্কা কুচি
ধনেপাতা একমুঠো
বাদাম ভাজা ১ টেবিল চামচ
সুজি এক কাপ
টক দই হাফ কাপ
জল হাফ কাপ
এক চা চামচ বেকিং সোডা
সাদা তেল ২ টেবিল চামচ

প্রণালী – একটি পাত্রের মধ্যে সুজি, টক দই এবং জল ভালো করে মিশিয়ে অন্তত আধ ঘন্টার জন্য রেখে দিতে হবে। তারপর কড়াইতে সামান্য তেল গরম করে কারি পাতা, গোটা সরষে দিয়ে সেদ্ধ করা আলু, হলুদ, নুন, মিষ্টি, স্বাদ মত কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি এবং বাদাম ভাজা ভালো করে হাতে গুঁড়ো করে দিয়ে দিতে হবে। এটি খুন্তি সাহায্যে ভালো করে মাখা মাখা করে নিতে হবে। এরপর সুজির পাত্রটি নিয়ে সুজি আরেকবার চামচ দিয়ে ভালো করে ঘাটা ঘাটা করে নিতে হবে। ১ চা চামচ বেকিং সোডা দিতে হবে। আবারো অন্তত ১০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে।

একটি ছোট হাতা নিতে হবে, একটি তাওয়া গরম করতে হবে তাতে সামান্য তেল ব্রাশ করে নিতে হবে এই ছোট হাতার সাহায্যে এক হাতা সুজির মিশ্রণ দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পরে আলুর পুর বানানো হয়েছে সেই আলুর পুর ছোট্ট করে নিয়ে হাতে একটু চ্যাপ্টা করে এই সুজির উপরে দিয়ে দিতে হবে। তবে খুব বেশি চাপাচাপি করবেন না, এরপর হাতের সাহায্যে আরো একটু সুযোগ নিয়ে আলুর পুর ঢাকা দিয়ে দিতে হবে। একপিঠ অন্তত এক মিনিট হয়ে যাওয়ার পরে খুব সাবধানে উল্টো পিঠ উল্টে দিতে হবে। এইভাবে একেকটি প্যানকেক করে নিতে হবে।

এর সঙ্গে একটি চাটনি পরিবেশন করতে পারেন চাটনি তৈরি করতে পারেন, এইভাবে দুটো পোড়া টমেটো, পোড়া রসুন এবং অনেকটা পরিমাণ ধনেপাতা দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে লেবুর রস ও স্বাদমতো নুন, সামান্য চিনি দিয়ে এই প্যানকেক এর সঙ্গে গরম গরম পরিবেশন করতে পারেন।

 

About Author