whatsapp channel

পুজো কার্নিভাল উপলক্ষে একগুচ্ছ নয়া নির্দেশিকা, জেনে নিন শোভাযাত্রার দিনক্ষণ

পুজো আসবে আসবেই ভালো। এক বার পুজো শুরু হওয়া মানেই চোখের নিমেষে কেটে যায় দিনগুলো। ষষ্ঠী থেকে দশমী যেন ঝড়ের গতিতে শেষ হয়ে যায়। বিজয়ার দিন সকলেরই মন থাকে ভারাক্রান্ত।…

Nirajana Nag

Nirajana Nag

পুজো আসবে আসবেই ভালো। এক বার পুজো শুরু হওয়া মানেই চোখের নিমেষে কেটে যায় দিনগুলো। ষষ্ঠী থেকে দশমী যেন ঝড়ের গতিতে শেষ হয়ে যায়। বিজয়ার দিন সকলেরই মন থাকে ভারাক্রান্ত। তবে বাড়ির পুজো এবং কয়েকটি বারোয়ারি পুজো ছাড়া শহর কলকাতার আর কোনো পুজোই এখন দশমীতে বিসর্জন হয় না। একাদশী, দ্বাদশীতেও মণ্ডপে মণ্ডপে থাকে মানুষের ঢল। তারপর পুজোর কার্নিভাল (Durga Puja Carnival) তো রয়েছেই।

বেশ কয়েক বছর ধরেই পুজো কার্নিভালের আয়োজন করা হচ্ছে রেড রোডে। শহরের সমস্ত নামীদামী পুজো কমিটিগুলির প্রতিমা নিয়ে এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয় রাজ্য সরকারের তরফে। উপরন্তু দুর্গাপুজো এখন ইউনেস্কোর তরফে হেরিটেজ তকমা পাওয়ার পরে এবারে কার্নিভাল নিয়ে উৎসাহ আরো বেশি। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ২৭ অক্টোবর আয়োজিত হবে দুর্গাপুজো কার্নিভাল। রেড রোডে কার্নিভাল উপলক্ষে সমবেত হবে নামীদামী পুজো গুলি। শোভাযাত্রা শেষে গঙ্গার ঘাটে প্রতিমা নিরঞ্জন হবে।

পুজো কার্নিভাল উপলক্ষে একগুচ্ছ নয়া নির্দেশিকা, জেনে নিন শোভাযাত্রার দিনক্ষণ

কার্নিভালের জন্য দূরদূরান্ত থেকেও অনেক মানুষ কলকাতায় আসেন। এদিকে কার্নিভালের জন্য অনেক জায়গায় যান চলাচলে সমস্যা তৈরি হয়। কিন্তু রাতে সকলের বাড়ি ফিরতে যাতে সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রেখে বিশেষ ব্যবস্থা গ্রহণ করার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিবহন দফতরের তরফে বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কার্নিভালের দিন বিশেষ বাস চালানো হবে। শহর এবং শহরতলির মধ্যে এসপ্ল্যানেড-গড়িয়া, এসপ্ল্যানেড-ডানলপ, এসপ্ল্যানেড-নিউ টাউন, হাওড়া-গড়িয়া রুটে শহর এবং শহরতলির মধ্যে চলবে মোট ১৩ টি বাস। ২৩৪ টির বদলে ২৫২ টি মেট্রোও চালানো হবে। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের দিকে শেষ মেট্রো ছাড়বে রাত ১০ টা ৫৮ মিনিটে আর কবি সুভাষ থেকে শেষ মেট্রো ছাড়বে রাত ১১ টায়।

উল্লেখ্য, স্পেন সফরে গিয়ে পায়ে চোট পেয়ে বেশ অনেকদিন ধরেই ঘরবন্দি রয়েছেন মুখ্যমন্ত্রী। তবে এদিনই তিনি ফের জনসমক্ষে আসবেন বলে জানা গিয়েছে। পাশাপাশি বিদেশি অতিথিদেরও এদিন আপ্যায়ন করবেন মুখ্যমন্ত্রী।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই