Hoop Life

Winter Tips: শীতকালে রোজ স্নান করলেই হতে পারে এই বিপদ! দেখে নিন বিস্তারিত

বাংলায় এখন দাপুটে ব্যাটিং করছে জানুয়ারির শীত। কলকাতা থেকে জেলা, প্রবল ঠান্ডায় কাঁপছে গোটা দক্ষিণবঙ্গ। উত্তরবঙ্গে তো শীতের প্রভাব অবর্ণনীয়। আর এই শীতে যেমন ভালোমন্দ খেতে বা বাইরে ঘুরতে বেশ মজা লাগে, তেমনই শীতের একটি বড়সড় সমস্যা হল স্নান করা।

অনেকেই শীতকালে নিয়মিত স্নান করেন না, অনেকেই আবার জল গরম করে স্নান করেন; তবে অনেকেরই অভ্যেস এই শীতেও কনকনে ঠান্ডা জলে স্নান করা। কাঁপতে কাঁপতে হলেও রোজ ঠান্ডা জলে স্নানের অভ্যেস রয়েছে কমবেশি সকলেরই। কিন্তু এই প্রবল শীতে ঠান্ডা জলে স্নান করে আপনি হয়তো নিজের অজান্তেই ডেকে আনছেন কোনো অজানা বিপদ। শীতকালে অত্যন্ত ঠান্ডা জলে স্নান করলে হতে পারে স্ট্রোক বা হার্ট এটাকের মতো বিপদ।

কি কি সমস্যা হতে পারে?
একটি বিদেশি গবেষণা সংস্থার পক্ষ থেকে এই বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করা হয়। যেখানে স্পষ্টভাবে উল্লেখ আছে যে শীতে ঠান্ডা জলে স্নান করলে শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। হঠাৎ করে গায়ে ঠান্ডা জল ঢাললে বা ঠান্ডা জলে ডুব দিলে শরীরে সেটি মারাত্মক ক্ষতি করতে পারে। এর ফলে হাঁপানির মতো সমস্যা হতে পারে। এমনকি অজ্ঞান হয়ে যাওয়া, স্ট্রোক এবং হার্ট এটাক অব্দি হতে পারে।

কিভাবে সমস্যা হতে পারে?
শীতে ঠান্ডা জলে স্নান করলে হার্ট এটাকের সম্ভাবনা অনেকগুন বেড়ে যায়। কারণ বিশেষজ্ঞদের মতে, ঠান্ডা জলে তাপমাত্রা হঠাৎ কমে যাওয়ার কারণে রক্তবাহী নালিকাগুলি আচমকা সঙ্কুচিত হয়ে যায়, যার ফলে হার্ট এটাক বা স্ট্রোক হতে পারে। অনেক সময় ঠান্ডা জলে ডুবে স্নান করলেও এমনটা হতে পারে।

কারা কারা বিশেষভাবে সাবধান থাকবেন?
এক্ষেত্রে বিশেষ কিছু মানুষকে সাবধান হওয়া উচিত। প্রথমত বয়স্ক মানুষ বা এমন কেউ যিনি সদ্য বড় কোনো রোগ বা শল্য চিকিৎসার মধ্যে দিয়ে গেছেন, তাদের বিশেষভাবে সাবধান হওয়া উচিত। এছাড়াও উচ্চ রক্তচাপ রয়েছে এমন মানুষদেরও সতর্ক থাকা উচিত।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। যেকোনো শারীরিক সমস্যার আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা