whatsapp channel

Lifestyle: বাড়িতে ইঁদুরের উৎপাত? দেখে নিন বিষ ছাড়াই ইঁদুর তাড়ানোর সহজ উপায়

কি করবেন বাড়িতে যদি ছোট্ট ছোট্ট ইঁদুর এসে বাসা করে? এমনিতেই প্রায় বাড়িতে আরশোলা, মাকড়শা টিকটিকি মাথা খারাপ করে রেখে দেয়। মানুষ এটা ওটা ব্যাবহার করে এসব তাড়ানোর জন্য। কেউ…

Avatar

Susmita Kundu

কি করবেন বাড়িতে যদি ছোট্ট ছোট্ট ইঁদুর এসে বাসা করে? এমনিতেই প্রায় বাড়িতে আরশোলা, মাকড়শা টিকটিকি মাথা খারাপ করে রেখে দেয়। মানুষ এটা ওটা ব্যাবহার করে এসব তাড়ানোর জন্য। কেউ কেউ বাইরে থেকে কীটনাশক কিনে আনেন, কেউ স্প্রে করেন। কেউ ব্লিচিং পাউডার দিয়ে ঘর বাড়ি পরিস্কার করেন। এতে করে কিছুটা উপকার পাওয়া গেলেও আবার পুরনো অবস্থায় ফেরে বাড়ি কয়েকদিনের মধ্যে। সেরকম, ইঁদুর যদি একবার ঘরে আস্তানা করে বসে তাহলে রক্ষে নেই। ওই ইঁদুর খাবে চাল, বিস্কুট, সবজি, ফল। কোনোভাবেই ওদের তাড়াতে পারবেন না। এক্ষেত্রে অনেকেই ইঁদুর মারার বিষ কিনে আনেন বাজার থেকে, কেউ কেউ ওই বিষ ইঁদুর মারার কলে রেখে দেন। এতে করে একটা দুটো ইঁদুর মরলেও অন্য ইঁদুরের আসা কিন্তু বন্ধ করতে পারবেন না। সুতরাং, দেখতে হবে যাতে কোনো ইঁদুর না প্রবেশ করতে পারে বাড়িতে।

বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে রান্নাঘর, বাথরুম এবং ঘরে যদি গোলমরিচ গুঁড়ো ছিটিয়ে রাত্রে রাখা যায় তাহলে ওই ঝাঁঝালো গন্ধ ইঁদুর ঘরে ঢুকতে সাহস পাবে না। শুধু,গোলমরিচ গুঁড়ো নয়, লাল ঝাল লঙ্কার গুঁড়োর সঙ্গে যদি পেঁয়াজের রস বোতলে ভরে রেখে দেন এবং সেই রস রাত্রে ঘরের চারিদিকে ছিটিয়ে দেন তাহলেও ইঁদুর আসবে না ঘরে।

আরেকটি গবেষণা বলছে, লবঙ্গ থেঁতো করে একটি কাপড়ের টুকরোর মধ্যে রেখে ড্রেনের মুখে মুখে রেখে দিতে হবে। এতে করেও ইঁদুর কেনো অন্য কোনো পোকামাকড় আসবে না ঘরে ড্রেন বেয়ে।

আমরা সকলেই জানি যে ইঁদুরের শরীরে এর ধরনের ব্যাকটেরিয়া থাকে, সেই ব্যাকটেরিয়ার ফলে প্লেগ নামক রোগ ছড়ায়। তাই ঘরের প্রত্যেকের স্বাস্থ্য নিয়ে আপনাকে সচেতন হতে হবে। ঘরবাড়ি পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে এবং ড্রেনের মুখ রাত্রে বন্ধ রাখলে ইঁদুরের হাত থেকে রক্ষা পাওয়া যায়। এছাড়া চালের ড্রামের মুখ বন্ধ রাখতে হবে, আটা ময়দা টাইট পাত্রে রাখতে হবে এবং সবজি ফ্রিজ করুন, এবং ডাস্টবিনের পাত্রের মুখ রাত্রে টাইট করে আটকে দিন। ব্যাস এরকম ভাবে সুরক্ষা নিলে আপনার ঘরে পোকামাকড়, ইঁদুরের উৎপাত কমবে।

whatsapp logo