Hoop Life

Lifestyle: ঘরের সৌন্দর্য বাড়াতে গাছ রেখেছেন! কিছু নিয়ম না মানলে হতে পারে মারাত্মক ক্ষতি

ঘরের সৌন্দর্য বজায় রাখতে আমরা এখন প্লাস্টিক বা অন্যান্য জিনিসপত্র কি ঘর থেকে বের করে দিয়ে গাছ নিয়ে আসি। তবে কখনোই প্লাস্টিকের গাছ না যদি সত্যি সত্যিই আপনার ঘরকে গাছ দিয়ে সাজাতে চান, তাহলে অবশ্যই সত্তিকারের গাছ নিয়ে আসুন। তবে এই গাছের মধ্যে কিছু কিছু গাছ কিন্তু আছে ভয়ংকর বিপদজনক বাড়ির পশু এবং ছোট্ট শিশুটিকে এই কাজগুলি থেকে একটু আলাদা করে রাখবেন, গাছগুলি যেমন এমনিতে ভালো কিন্তু গাছের পাতা যদি কোনো কারণে পেটে চলে যায়, তাহলে কিন্তু মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন সেই গাছের তালিকা।

১) স্নেক প্ল্যান্ট – আমরা প্রত্যেকেই জানি স্নেক প্ল্যান্ট আমাদের জন্য কতটা ভাল। আমরা জানি যে, স্নেক প্ল্যান্ট রাত্রেবেলা অক্সিজেন সাপ্লাই করে সমস্ত গাছ রাত্রিবেলা কার্বন-ডাই-অক্সাইড দেয় কিন্তু স্নেক প্ল্যান্ট ইনডোর প্ল্যান্ট থেকে আপনি যদি মনের মধ্যে রাখতে পারেন তাহলে দেখবেন, আপনার ঘরে অক্সিজেন সাপ্লাই এর পরিমাণ ঠিক কতখানি বেড়ে গেছে। বাড়িতে যত জন লোক আছে মাথাপিছু একটি করে গাছ রাখলেই যথেষ্ট। আপনার বিছানার পাশে রাখতে পারলে সবচেয়ে ভালো হয়। তবে এই গাছটির হাত থেকে বাড়ি পরশু এবং বাড়িতে যদি শিশু থাকে তাদেরকে একটু দুরে দুরে রাখবেন কারণ কোনো কারণে গাছের পাতা যদি পেটে চলে যায় তাহলে কিন্তু মৃত্যু পর্যন্ত হতে পারে।

২) মানিপ্লান্ট – মানিপ্লান্ট কেউ আমরা ঘর সাজানোর জন্য ব্যবহার করি। এছাড়া বাস্তুমতে, মানিপ্লান্ট ভীষণ ভালো একটি গাছ। কিন্তু আপনি কি জানেন এই গাছের পাতাও কিন্তু বাড়িতে থাকার ছোট্ট পশু এবং আপনার বাড়িতে থাকা ছোট্ট সদস্যদের জন্য মহাবিপদের বার্তা বয়ে আনতে পারে, তাই অবশ্যই মানিপ্লান্ট একটু উপরের দিকে লাগিয়ে দিন। মানে যেখান থেকে এই বাড়ির ছোট বাচ্চাটি এবং প্রাণীটি কোনভাবেই মানিপ্লান্ট কে ছুঁতে পারবে না।

৩) অ্যাডেনিয়াম- অ্যাডেনিয়াম হলো এমন একটি গাছ যে গাছের মধ্যে রয়েছে মারাত্মক বিষ। আমরা অনেক সময় অ্যাডেনিয়াম গাছ বাড়িতে সৌন্দর্য বৃদ্ধির জন্য রেখেদি, আপনি কি জানেন আফ্রিকার এক জনজাতি প্রজাতি এরা তিরের মুখে অ্যাডেনিয়াম এর বিষ রেখে শিকার করে, তাই বুঝতেই পারছেন কি মারাত্মক বিষ হয়েছে, অবশ্যই বাড়ির সদস্যদের একটু সাবধানে থাকবেন।

৪) মন্সটার – বড় বড় পাতা এই গাছ দেখতে বেশ সুন্দর লাগে। পাতার মাঝে মাঝে আবার অনেক বেশি ফাঁকা থাকে যা সৌন্দর্যকে অনেকাংশে বাড়িয়ে দিতে পারে। বড় বড় সোফার পাশে এই ধরনের গাছ রাখলে দেখতে মন্দ হয় না কিংবা এই গাছের আকারে অনেকে দেওয়ালি পেইন্টিং করিয়ে থাকেন নিশ্চয়ই আপনার চোখে পড়েছে। কিন্তু এত সুন্দর গাছ হলেও এই গাছের মধ্যে রয়েছে মারাত্মক পরিবারের সদস্যদের এবং বাড়িতে যদি কোন ছোট পশু বা প্রাণী থাকে তাদেরকে এই কাজ থেকে একটু দূরে রাখবেন।

৫) পাতাবাহার গাছ- অনেক সময় আমরা বাড়ির ভেতরে এবং বাড়ির বাগানের সৌন্দর্য বৃদ্ধির জন্য পাতাবাহার গাছ লাগিয়ে থাকি। কিন্তু এই পাতাবাহার গাছ দেখতে যেমন সুন্দর পাতাগুলি কিন্তু ততটাই ভীষণ হট হয়ে থাকে তাই অবশ্যই বাড়িতে যদি কোন পশু থাকে অথবা গবাদিপশুর থাকে যদি বাঁচাতে চান, তাহলে এই গাছগুলোর কাছে তাদেরকে আসতে দেবে না, এ ছাড়া মানুষের জন্য এই গাছগুলির যথেষ্ট বিপদজনক।

Related Articles