whatsapp channel

Skin Care: নাকের উপরে ব্ল্যাকহেডস, থুতনিতে হওয়া হোয়াইটহেডসের চটজলদি সমাধান

অনেক সময় নাকের উপর হওয়া ছোট ছোট কালো দাগ অথবা ঠোঁটের চারপাশের কিংবা ঠোঁটের উপরে বা নিচে ছোট ছোট সাদা রঙের ব্ল্যাকহেডস দেখতে পাওয়া যায়। প্রথমে জানতে হবে এগুলি কেন হয়। এগুলি হওয়ার প্রধান কারণ হলো আমাদের ত্বকের ওপরে যে ছোট ছোট লোমকূপ থাকে, সেই রোমকূপের ওপরে ময়লা এবং শরীরের ভেতর থেকে নিঃসৃত তেল জাতীয় অংশ একসঙ্গে মিশে গিয়ে এর ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দেখা যেতে পারে।

Avatar

HoopHaap Digital Media

অনেক সময় নাকের উপর হওয়া ছোট ছোট কালো দাগ অথবা ঠোঁটের চারপাশের কিংবা ঠোঁটের উপরে বা নিচে ছোট ছোট সাদা রঙের ব্ল্যাকহেডস দেখতে পাওয়া যায়। প্রথমে জানতে হবে এগুলি কেন হয়। এগুলি হওয়ার প্রধান কারণ হলো আমাদের ত্বকের ওপরে যে ছোট ছোট লোমকূপ থাকে, সেই রোমকূপের ওপরে ময়লা এবং শরীরের ভেতর থেকে নিঃসৃত তেল জাতীয় অংশ একসঙ্গে মিশে গিয়ে এর ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডস দেখা যেতে পারে। তাই সবার আগে ত্বকের ওপরে হওয়া মরা কোষ এবং তারপর থেকে নিঃসৃত তেলজাতীয় পদার্থকে কম যাতে বের হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন কিভাবে মাত্র ৫ টিপস ফলো করলেই আপনি একেবারে ঘরোয়া ভাবে আপনার নাকের ওপর হওয়া ব্ল্যাকহেডস অথবা থুতনির চারপাশে হওয়া হোয়াইটহেডসকে সহজেই সরাতে পারেন।

১) প্রথমে যে কাজটি আপনাকে করতে হবে তা হল কিছুটা গরম জল আপনাকে করতে হবে। সেই গরম জলের মধ্যে একটি পাতলা কাপড়কে ভালো করে ডুবিয়ে রাখতে হবে। তারপর এই পাতলা কাপড়কে মুখের ওপর ভালো করে রাখতে হবে। আর অন্তত পাঁচ মিনিট এইভাবে রুমালকে বারবার গরম জল গরম করে নিয়ে মুখের উপরে রাখতে হবে।

২) তারপরই আপনাকে একটি স্ক্রাবার তৈরি করতে হবে। এর জন্য প্রয়োজন দু’চামচ কফি পাউডার, এক চামচ চালের গুঁড়া, ১ চামচ কমলালেবুর খোসা গুঁড়ো আর পরিমাণমতো কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটি নাকের উপরে ভালো করে লাগিয়ে অন্তত ১০ মিনিট রেখে দিতে হবে, থুতনির ঠোঁটের চারপাশে লাগিয়ে রাখতে পারেন। তারপর শুকিয়ে গেলে একটু সামান্য জল নিয়ে আঙুলের সাহায্যে ঘষে ঘষে তুলে দিতে হবে।

৩) এরপর ডিমের সাদা অংশ নিয়ে নিতে হবে। এই ডিমের সাদা অংশের সঙ্গে এক চা চামচ কর্নফ্লাওয়ার মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণটিকে ভালো করে নাকের ওপরে এবং থুতনির চারপাশে ভালো করে লাগিয়ে দিতে হবে। আঙুলের সাহায্যে প্রায় মিনিট ধরে ভালো করে ম্যাসাজ করতে হবে। যদি শুকিয়ে যায় তাহলে অল্প অল্প জল দিতে পারেন।

৪) এরপর এক টুকরো বরফ নিয়ে নাকের ওপর এবং থুতনির চারপাশে অর্থাৎ যেখানে যেখানে আপনি ফেসপ্যাক লাগিয়েছেন, সেই সমস্ত জায়গাতে ভালো করে অন্তত পাঁচ মিনিট ধরে ঘষতে হবে।

৫) এরপর এক টেবিল-চামচ নারকেল তেল, এক টেবিল চামচ গ্লিসারিন, দুটি ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিতে হবে। এটি ঠোঁটের ওপরে , থুতনির উপরে ভালো করে ম্যাসাজ করে শুয়ে পড়ুন এই পুরো পদ্ধতিগুলো রাত্রিবেলা করাই শ্রেয়। মোটামুটি আধ ঘণ্টা যদি প্রতি ৭ দিন পর পর করতে পারেন, তাহলে দেখবেন আপনার ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস সমস্যা একেবারে দূর হয়ে যাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media