Hoop Life

Lifestyle: শুধু সর্দি-কাশি সারায় না, ত্বকেরও যত্নে তুলসী উপকারী, জেনে নিন ব্যবহারের পদ্ধতি

হিন্দু ধর্মাবলম্বী ঘরে একটি করে তুলসী গাছ থাকবেই থাকবে। তুলসীকে আমরা দেবতা জ্ঞানে পূজো করি। কথায় আছে, প্রায় ৩৩ কোটি দেব দেবতার সমান হলো তুলসী গাছ। তাই তুলসী গাছকে নিয়ম করে পূজা করা উচিত। তুলসী গাছের যেমন ধর্মীয় গুনাগুন আছে ঠিক তেমনি চিকিৎসা শাস্ত্র তুলসীর গুণাগুণ অসাধারণ। তুলসী গাছ সর্দি-কাশিকে কমাতে সাহায্য করে। এছাড়া শীতের শুরুর আগে তুলসী দিয়ে যদি রূপচর্চা করতে পারেন। তাহলে আপনার ত্বক হবে পরিষ্কার, তাই আর দেরি না করে দেখে ফেলুন তুলসী পাতা দিয়ে করা এমন কয়েকটি ফেসপ্যাক যা শীতকালের আগেই আপনার ত্বক অনেক বেশি সুন্দর, পরিষ্কার ঝকঝকে করে তুলবে। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) ব্রণ সারাতে সাহায্য করে তুলসী – ব্রণ সারাতে সাহায্য করে তুলসী। তুলসীর পাতার রসের সঙ্গে খুব ভালো করে অ্যালোভেরা জেল এবং পুদিনা পাতার রস মিশিয়ে মিশ্রণটির ব্রণের উপরে লাগিয়ে বেশ কিছুক্ষণের জন্য রেখে দিতে পারেন। দেখবেন ব্রণর উপরে এরকমভাবে লাগালে বেশ কয়েকদিনের মধ্যে ব্রণ দূর হয়ে যাবে।

২) ত্বক পরিষ্কার করতে সাহায্য করে তুলসী- ত্বক পরিষ্কার, ঝকঝকে করতে সাহায্য করে তুলসী। তুলসী পাতার রসের সঙ্গে পরিমাণ মতো টক দই, পাতিলেবুর রস খুব ভালো করে মিশিয়ে মিশ্রণটি লাগিয়ে ফেলুন। যাদের শীতকালে এই ত্বকের শুষ্কতার সমস্যা হয়, তারা যদি প্রতি সপ্তাহে অন্তত তিনদিন এটি লাগাতে পারেন, তাহলে দেখবেন আপনার ত্বক কত সুন্দর পরিষ্কার চলছে।

৩) তুলসী দিয়ে তৈরি করুন টোনার – তুলসী পাতার রস দিয়ে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ টোনার। প্রথমে এক কাপ জল নিন, তার মধ্যে ১ টেবিল চামচ গ্রিন টি নিয়ে নিন, তার মধ্যে দুই থেকে তিন টেবিল চামচ শসার রস এবং এক টেবিল চামচ গোলাপ জল দিয়ে তার মধ্যে বেশ কয়েকটা তুলসী পাতা দিয়ে দিন। বেশ অনেকক্ষণ ধরে ফোটানোর পর তারপরে ছেঁকে নিন, তৈরি হয়ে যাবে অসাধারণ স্কিন টোনার।

৪) তুলসী দিয়ে তৈরি করুন নাইট ক্রিম – তুলসী পাতার রসের মধ্যে খুব ভালো করে অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। তারপরে এই মিশ্রণটিকে ফ্রিজে রেখে দিন। প্রতি রাতে শুতে যাওয়ার সময় মুখে ভালো করে লাগিয়ে শুয়ে পড়ুন। সকালবেলা উঠে দেখবেন ঠিক অসাধারণ নাইট ক্রিম আপনি বাড়িতেই বানিয়ে ফেলেছেন, আয়নার সামনে নিজের মুখ দেখে নিজেই চিনতে পারবেন না।

৫) তুলসী দিয়ে তৈরি হবে ফেসওয়াশ – শুনতে হয়তো অবাক লাগছে তুলসী পাতার রস এই বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ ফেসওয়াশ এর জন্য নিতে হবে। আপনাকে সামান্য পরিমাণে রিঠা পাউডারের সঙ্গে জলে গুলে তার সঙ্গে নিয়ে নিন তুলসী পাতা গুঁড়ো। এটি একটি পাত্রের মধ্যে করে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন। বাথরুমে যাওয়ার আগে একটা চামচে করে নিয়ে মুখে ভালো করে দিয়ে পরিষ্কার করে নিতে পারেনা।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক