Hoop Life

Winter Special Skin Care Tips: শীতকালে ত্বক শুকনো হয়ে গেছে? ব্যবহার করুন পাঁচটি এসেনশিয়াল অয়েল

শীতকাল দাপটে উত্তর-পশ্চিম মৌসুমী হাওয়া দাপটে ত্বক একেবারেই রুক্ষ, শুষ্ক হয়ে যায়। কিন্তু আপনি কি জানেন বাড়িতে বানানো কয়েকটা এসেনশিয়াল অয়েল দিয়ে আপনি আপনার ত্বকের নরম, তুলতুলে করতে পারেন। ত্বক সুন্দর করতে, ত্বক পরিষ্কার করতে ত্বকের উপরে মরা কোষ দূর করতে অথবা কালো দাগ দূর করতে বিভিন্ন কাজে লাগে এই এসেনশিয়াল অয়েল। একটু সময় থাকলে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, পাঁচটি এসেনশিয়াল অয়েল, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন, ত্বক সুন্দর করার এসেনশিয়াল অয়েল কি কি?

১) নিম অয়েল- সরষে তেলের মধ্যে বেশ খানিকটা নিম পাতা ফুটিয়ে ভালো করে ছেঁকে নিয়ে তৈরি করে ফেলতে পারেন এই অসাধারণ তেল। পেটে, রাতে শোয়ার সময় নাভির চারপাশে খুব ভালো করে ম্যাসাজ করে শুয়ে পড়ুন, এটি নিয়মিত করলে মুখের দাগ একেবারে চলে যাবে বিশ্বাস করে একবার করেই দেখতে পারেন।

২) চন্দন অয়েল – বেশ খানিকটা নারকেল তেলের মধ্যে চন্দনের গুঁড়ো ভালো করে মিশিয়ে নিয়ে তৈরি করে ফেলতে পারেন অসাধারণ এই তেল, চন্দনের সুন্দর গন্ধ আপনার মাথা ব্যথা নানান রকম রোগ থেকে আপনাকে মুক্ত করবে। এছাড়াও আপনার ত্বক হবে দুধের মতন ফর্সা নারকেল তেল আর চন্দনের জন্য ত্বকের উপরে হওয়া কালো দাগ সহজেই দূর হয়ে যাবে।

৩) জিঞ্জার অয়েল – এক কাপ সরষের তেলের মধ্যে তিন থেকে চার টেবিল চামচ আদা বাটা দিয়ে খুব ভালো করে ভেজে নিয়ে আপনি তৈরি করে ফেলতে পারেন। জিঞ্জার অয়েল এর পরে ছেঁকে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ এই তেল প্রতিদিন মালিশ করে নিতে পারেন, শীতকালে যে সমস্ত গায়ে ব্যথা হয় বা নানান রকম সমস্যা থেকে আপনাকে রক্ষা করবে।

৪) অরেঞ্জ অয়েল- শীতকালে প্রচুর পরিমাণে কমলালেবু পাওয়া যায় কমলালেব খোসাকে একেবারেই ফেলে দেবেন না। খোসা ভালো করে শুকিয়ে গুঁড়ো করে নিয়ে নারকেল তেলের সঙ্গে ভালো করে মিশিয়ে অন্তত ৫ দিন রোদের মধ্যে রেখে দিতে হবে। তারপর যে তেল আপনি পাবেন এই তেলটি অসাধারণ গন্ধযুক্ত এই তেলটির মুখে, পিঠে, হাতে কোনো কালো জায়গায় যদি ভালো করে মালিশ করতে পারেন, তাহলে দেখবেন, আপনার ত্বক হবে দুধের মতন পরিষ্কার।

৫) গোলাপ অয়েল – এখন অনেকের বাড়িতেই গাছে গোলাপ ফুল ফুটে থাকে গোলাপের পাপড়ি দিয়ে সহজেই তৈরি করে ফেলতে পারেন অসাধারণ তেল। নারকেল তেলের সঙ্গে মিশিয়ে রোদের মধ্যে বেশ খানিকক্ষণ রেখে দিন, তারপরেই দেখবেন সুন্দর গন্ধযুক্ত তেল তৈরি হয়ে গেছে। এটি যদি আপনি আপনার মুখে লাগান, তাহলে তখন দুধের মতন ফর্সা।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক