Hoop Life

Hair Care Tips: চুল পড়ার সমস্যায় সর্বস্বান্ত! ব্যবহার করুন মেহেন্দি দিয়ে পাঁচটি হেয়ার প্যাক

সারা বিশ্বের মানুষ চুলের পুষ্টির জন্য মেহেন্দি ব্যবহার করেন। আপনার চুলে কেরাটিন প্রোটিন রয়েছে যা চুল শক্তিশালী রাখে। কিন্তু এই প্রোটিনগুলি অতিবেগুনী রশ্মি, অক্সিডেটিভ স্ট্রেস, রাসায়নিক, হিট স্টাইলিং সরঞ্জাম, আবহাওয়া এবং দূষণের কারণে ক্ষতিগ্রস্থ হতে পারে। একটি হেয়ার প্যাক বা হেয়ার মাস্ক আপনার স্ট্রেস কমাতে সাহায্য করে এবং ভালো করতে সহায়তা করে। হেনা হেয়ার প্যাকগুলি আপনার স্ট্রেসগুলিতে অনেক সুবিধা প্রদান করে। এগুলিতে ক্ষতিকারক রাসায়নিকও থাকে না। চুলের পুষ্টির জন্য কীভাবে মেহেন্দি ব্যবহার করবেন, তা শিখে নিন।

চুল ভালো রাখতে জেনে নিন মেহেন্দি দিয়ে তৈরি পাঁচটি হেয়ার প্যাক –

১) মেহেন্দি, মেথি, ডিমের সাদা অংশ, লেবু – প্রত্যেকটি উপকরণকে সমপরিমাণে নিয়ে খুব ভালো করে মিশিয়ে চুলে অন্তত এক ঘন্টা রেখে তারপর শ্যাম্পু করে ফেলুন, দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

২) মেহেন্দি গুঁড়ো, শিকাকাই, দই, ডিম – প্রত্যেকটি উপকরণকে সমপরিমাণে ভালো করে মিশিয়ে ভালো পুরো করে পরিষ্কার তুলে অন্তত এক ঘন্টা রেখে তারপর শ্যাম্পু করে নিন, দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে যাবে সপ্তাহে দুদিন একটি ট্রাই করুন।

৩) মেহেন্দি গুঁড়ো, কলার হেয়ার প্যাক – মেহেন্দি গুঁড়োর সঙ্গে কলা খুব ভালো করে চটকে নিয়ে এই মিশ্রণটি খুব ভালো করে গোটা চুলে লাগিয়ে অন্তত এক ঘন্টা রেখে দিন, তারপর শ্যাম্পু করে ফেলুন।

৪) মেহেন্দি গুঁড়ো, কফি পাউডার দুধ – প্রত্যেকটি উপকরণকে খুব ভালো করে মিশিয়ে পরিষ্কার চুলে লাগিয়ে নিতে হবে। অন্তত এক ঘন্টা রেখে তারপর শ্যাম্পু করে ফেলুন, এতে খুব সুন্দর চুলে কালার আসবে এবং চুলও খুব ভালো থাকবে।

৫) মেহেন্দি গুঁড়ো, মধুর হেয়ার প্যাক – মেহেন্দি গুঁড়োর সঙ্গে মধু ভালো করে মিশিয়ে নিন, এরপর মিশ্রণটি আপনি যদি চুলে ভালো করে লাগিয়ে নিতে পারেন। আর এটি যদি সপ্তাহে দুদিন করতে পারেন, তাহলেই দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক