Hoop Life

Hair Care Tips: চুলের ক্ষেত্রে এই পাঁচটি ভুল এড়িয়ে চলুন

চুলের উপর যতখুশি অত্যাচার করবেন আর চুল একেবারে কালো, কুচকুচে সুন্দর থাকবে এমনটা কিন্তু কিছুতেই সম্ভব নয়, তাই চুল নিয়ে খুব বেশি এক্সপেরিমেন্ট করতে যাবেন না। আমাদের মা ঠাকুমারা কিন্তু ঘরোয়া প্রাকৃতিক উপাদান দিয়ে চুল পরিষ্কার করতেন। তাতে কিন্তু তাদের কুচকুচে, ঘন, কালো চুল ছিল। তাই চুলের ক্ষেত্রে এই পাঁচটি ভুল অবশ্যই এড়িয়ে চলুন, আমাদের Hoophaap পাতায় দেখে নিন অসাধারণ টিপস।

১) চুলে অতিরিক্ত পরিমাণে হেয়ার কালার ব্যবহার করবেন না –
আপনি যদি প্রাকৃতিক ভাবে হেয়ার কালার ব্যবহার করেন, তাহলে কিন্তু চুল ভালো থাকে। কিন্তু যখন এই হেয়ার কালার এর জন্য আপনি কেমিকাল বেছে নেন তখনই কিন্তু চুলের বারোটা বেজে যায়। আপনি কি জানেন হেনা, জবাফুল, কফি পাউডার চায়ের লিকার এগুলো কিন্তু আপনার চুলকে কালার করতে সাহায্য করে এছাড়া যারা লালচে চুন চান তারাও কিন্তু বিটের রস ব্যবহার করতে পারেন।

২) চুলের মধ্যে বেশি পরিমাণে হিট দেবেন না – চুলের মধ্যে অতিরিক্ত পরিমাণে হিট ব্যবহার করলে কিন্তু চুলে হতে হয় অনেক সময় আমরা চুল স্ট্রেইট করার জন্য বা চুল শুকানোর জন্য হিট দিয়ে থাকে সেটা কিন্তু ভীষণ মারাত্মক তাই যদি সম্ভব হয় সামান্য একটু রোদে দাঁড়িয়ে চুল শুকিয়ে নিতে পারেন আর শুধু শুধু মেশিন দিয়ে হেয়ার স্ট্রেট করার কোন দরকার নেই সেক্ষেত্রে ভাতের ফ্যান ভাতের সঙ্গে চটকে নিয়ে ভাবছে যদি আপনি চুলে লাগিয়ে নিতে পারে তাহলে কিন্তু চুলটা চিরলে স্ট্রেট হয়।

৩) অতিরিক্ত তেল ব্যবহার করবেন না – চুল ভালো রাখতে আমরা সব সময় চুলে তেল মাসাজ এর কথা বলি। কিন্তু আপনি কি জানেন অতিরিক্ত তেল ও কিন্তু চুলের জন্য ভালো না কারণ যত বেশি তেল দেবেন শ্যাম্পু করার সময় ততবেশি শ্যামপুর প্রয়োজন হবে আর যত বেশি শ্যামপুর তত বেশি টেকনিক্যাল তাই বেশি তেল ব্যবহার করবেন না প্রয়োজন যতটুকু ততটুকু তেল ম্যাসাজ করুন।

৪) খারাপ ডায়েট করবেন না – অতিরিক্ত খারাপ ডায়েট মশলাজাতীয় খাবার যদি আপনি নিয়মিত খান তাহলে কিন্তু আপনার ত্বক ও চুলের একেবারে দফারফা তাই ডায়েটে রাখতে হবে প্রচুর পরিমাণে শাকসবজি।

৫) কেমিক্যাল জাতীয় শ্যাম্পু ব্যবহার করবেন না – কেমিক্যাল জাতীয় শ্যাম্পু কখনো ব্যবহার করবেন না। বাড়িতে যদি সম্ভব হয়, তাহলে রিঠা দিয়ে শ্যাম্পু করুন। সপ্তাহে দুদিন দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে যাবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles