whatsapp channel

Skin Care Tips: ফেসপ্যাক ব্যবহার করার আগে মেনে চলুন এই পাঁচটি নিয়ম

পুজো আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি। এর মধ্যে প্রতিদিন নিশ্চয়ই মুখের ফেসপ্যাক ব্যবহার করা শুরু করে ফেলেছেন। ওই চারটে দিন যেন আপনাকে অপরূপ সুন্দরী লাগে সেই ভেবে। কিন্তু আপনি…

Avatar

Advertisements
Advertisements

পুজো আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি। এর মধ্যে প্রতিদিন নিশ্চয়ই মুখের ফেসপ্যাক ব্যবহার করা শুরু করে ফেলেছেন। ওই চারটে দিন যেন আপনাকে অপরূপ সুন্দরী লাগে সেই ভেবে। কিন্তু আপনি কি জানেন বাড়িতে তৈরি করা ফেসপ্যাক ব্যবহারের ক্ষেত্রেও আপনাকে কতগুলো নিয়ম মানতে হবে, যখন তখন যা কিছু মুখে মেখে ফেললাম, আর একেবারে আমি সুন্দরী হয়ে গেলাম, বিষয়টা কিন্তু একেবারেই এমনটা নয়।

Advertisements

১) প্যাচ টেস্ট করে নিতে হবে – প্রথমেই আপনি যেটা লাগাতে চাইছেন, তা কানের পেছনে দিয়ে একবার দেখে নিন, যদি কোনো রকম কোনো সমস্যা হয়, তাহলে সে ফেসপ্যাকটি আপনার জন্য নয়।

Advertisements

২) ব্রণ প্রবণ ত্বকের ফেসপ্যাক নয় – অতিরিক্ত ব্রণ রয়েছে যে ত্বকে, সেক্ষেত্রে কোনো রকম বাজারচলতি ফেসপ্যাক তো নয়, এছাড়া রান্না ঘরে থাকা কোনরকম ফেসপ্যাক ব্যবহার করবেন না, এতে কিন্তু ব্রণের পরিমাণ বেড়ে যেতে পারে।

Advertisements

৩) ত্বকের উপর বেশি ঘষাঘষি নয় – বাড়ি ফেসপ্যাক মানেই ত্বকের উপর দিয়ে অতিরিক্ত পরিমাণে ঘষাঘষি করবেননা। এমনটা কিন্তু একেবারেই করবেন না, এতে ত্বকের অবস্থা আরো খারাপ হয়ে যেতে পারে। আস্তে আস্তে ম্যাসাজ করে জল দিয়ে ধুয়ে ফেলুন।

Advertisements

Skin Care Tips: ফেসপ্যাক ব্যবহার করার আগে মেনে চলুন এই পাঁচটি নিয়ম

৪) ফেসিয়ালের পর টোনার, ময়েশ্চারাইজার অবশ্যই – ফেসিয়াল করার পরে ময়শ্চারাইজার, টোনার অবশ্যই লাগাতে ভুলবেন না যেন, কিন্তু যদি কোনো কারণে ভুলে যান তাহলে ফেসিয়াল এর গুনাগুন একেবারে নষ্ট হয়ে যাবে।

৫) সেনসিটিভ ত্বকের বুঝে শুনে ফেসপ্যাক – বাড়িতে বানানো ফেসপ্যাক হলেও সেনসিটিভ ত্বকে কিন্তু সরাসরি লেবুর রস, টমেটোর রস, আলুর রস ইত্যাদি ব্যবহার করার আগে টেস্ট করে দেবেন, তবে না করাই ভালো।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements