Hoop Life

Lifestyle: মাটির পাত্রে রান্নার ক্ষেত্রে মনে রাখবেন যে পাঁচটি বিষয়

মাটির হাঁড়িতে রান্না খাওয়ার উপকারিতা অনেক বর্তমানে মাটির হাঁড়ির বাসনপত্র বেশ প্রচলন দেখা গেছে, স্টিলের বাসন ছেড়ে এখন দামি দামি মাটির বাসন কেনার প্রতি মানুষের ঝোঁক বাড়ছে, এতেই বোঝা যাচ্ছে, মানুষ কতটা স্বাস্থ্যসচেতন। তবে মাটির বাসনপত্রের রান্না করার আগে বেশ কিছু নিয়ম আপনাকে আগে থেকে মেনে নিতে হবে। চলুন জেনে নেই সেই টিপস গুলো কি কি। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) মাটির পাত্রকে প্রথমে ৮ থেকে ১০ ঘন্টা ঠান্ডা জলে ভিজিয়ে রাখতে হবে।

২) তবে ঠান্ডা জলে ধোয়ার আগে পাত্রটিকে খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে। পরিষ্কার করার জন্য ব্যবহার করতে হবে রোজগারের রুটি বানানোর জন্য আমরা যে আটা ব্যবহার করে থাকি, সেই আটা খুব ভালো করে গায়ে নিয়ে ভালো করে কোন শুকনো কাপড় বা তোয়ালে দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে নিন।

৩) মাটির পাত্রতে রান্না করার সময় কখনও স্টিলের হাতা খুন্তি ব্যবহার করবেন না, এতে মাটির পাত্র তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। দোকানে সহজেই কাঠের হাতা, খুন্তি কিনতে পাওয়া যায় সেটি ব্যবহার করুন।

৪) কখনো একেবারে গ্যাস কমিয়ে ঠান্ডা করতে দেবেন না, মাটির পাত্র হতে যখন রান্না করবে রান্না শেষ হয়ে গেলে ঠাণ্ডা জলের মধ্যে মাটির পাত্র পুষিয়ে দেবেন উপরুক্ত নিয়মগুলি না মানলে কিন্তু মাটির পাত্র মাঝখান থেকে ভেঙে যেতে পারে।

৫) মাটির পাত্রে রান্না করার সময় রান্নার গ্যাসের আঁচ সব সময় বেশ খানিকটা কমিয়ে রাখবেন, কারণ বেশি উচ্চ আঁচে রান্না করলে কিন্তু মাটি পাত্র ভেঙে যেতে পারে।

Related Articles