whatsapp channel

Lifestyle: মোজা পরলেই পায়ে বিশ্রী গন্ধ! এই ৫টি কাজ করলেই মিলবে সুফল

জানুয়ারির প্রবল শীতে কাঁপছে গোটা বাংলা। ইতিমধ্যে কলকাতা থেকে জেলা, তাপমাত্রা নেমেছে উল্লেখযোগ্য হারে। আর এই প্রবল ঠান্ডার হাত থেকে বাঁচতে ইতিমধ্যে সকলেই গায়ে চড়িয়েছেন শীতের পোশাক। সোয়েটার, জ্যাকেট, টুপি,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জানুয়ারির প্রবল শীতে কাঁপছে গোটা বাংলা। ইতিমধ্যে কলকাতা থেকে জেলা, তাপমাত্রা নেমেছে উল্লেখযোগ্য হারে। আর এই প্রবল ঠান্ডার হাত থেকে বাঁচতে ইতিমধ্যে সকলেই গায়ে চড়িয়েছেন শীতের পোশাক। সোয়েটার, জ্যাকেট, টুপি, মাফলার থেকে হাত ও পায়ের মোজা। কিন্তু এখানেই বিপত্তি বাঁধে অনেকের।

Advertisements

পায়ে মোজা পরেই অস্বস্তিতে পড়তে হয় অনেককেই। কারণ একটাই- মোজার বিকট গন্ধ। অফিস হোক বা স্কুল-কলেজ কিংবা বন্ধুদের আড্ডায় এই মোজার গন্ধ নিয়ে যেতে অনেকেই ইতস্তত বোধ করেন। পায়ের ঘামের সঙ্গে ব্যাকটেরিয়ার জন্ম ঘটেই বিকট গন্ধের সৃষ্টি হয়। কিন্তু এই সমস্যা থেকে সমাধানের পথও রয়েছে একাধিক। একনজরে দেখে নিন পাঁচটি এমন উপায়।

Advertisements

(১) সুতির মোজার ব্যবহার করুন: অনেকেই শীতে নাইলনের মোজা ব্যবহার করেন। কিন্তু এতে ঘাম বেশি হয়। ফলে গন্ধ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই সুতোর মোজা ব্যবহার করুন। সুফল মিলবে।

Advertisements

(২) চা-কফি থেকে দূরে থাকুন: চা ও কফির মতো পানীয় শরীরে উত্তেজনা বৃদ্ধি করে। হরমোনের ক্ষরণ বৃদ্ধি পায় শরীরে। যার ফলে পায়ে ঘাম বেশি হয়। তাই এই সমস্যা থাকলে চা ও কফি কম খান।

Advertisements

(৩) খাদ্যতালিকায় বদল আনুন: মশলাদার খাবার খেলে শরীরে অম্লতা বৃদ্ধি পায়। এর কারণে পায়ে আরো বিশ্রী গন্ধ হয়। তাই শীতে সাধারণ খাবার খান। সমস্যা থেকে মুক্তি মিলবে।

(৪) গরম জলে পা ডুবিয়ে রাখুন: কোথাও বেরোনোর আগে ঈষদুষ্ণ গরম জলে অল্প নুন ফেলে সেই জলে মিনিট কুড়ি পা ডুবিয়ে রাখুন। এতে ব্যাকটেরিয়া বিনষ্ট হবে। পায়ের গন্ধ থাকবে যোজন দূরে।

(৫) জুতো রোদে দিন: শীতের সময় জুতো রোদে দিন নিয়মিত। এতে জুতোর স্যাঁতস্যাঁতে ভাব দূর হবে। যার ফলস্বরূপ পায়ে গন্ধ কম হবে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও সমীক্ষার উপর ভিত্তি করে লিখিত। যেকোনো শারীরিক সমস্যায় আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা