Hoop Life

Lifestyle: ভুলেও ফেলে দেবেন না পেয়াঁজ-রসুনের খোসা, জেনে নিন চারটি কারণ

পেঁয়াজ রসুনের একাধিক উপকারিতা আছে আমরা সকলেই জানি। আর জানি বলেই আমরা রান্নায় পেয়াঁজ রসুন খাই, এবং কাঁচাও খাই। যাদের বাতের বেদনা রয়েছে, তাদের জন্য রসুন অব্যর্থ ওষুধ। কিন্তু, আপনি কি জানেন যে এগুলির খোসাও কতটা কার্যকরী? যদি জানেন পেয়াঁজ রসুনের খোসার উপকারিতা সম্পর্কে তাহলে আপনি সেগুলো আর ডাস্টবিনে ফেলবেন না, বরং কাগজে বা প্লাস্টিকের প্যাকেটে যত্ন করে রেখে দেবেন। চলুন জানি সেই ৪ টি কারণ।

১) বাড়িতে যদি গাছ বা ফুলের চারা লাগানোর ব্যবস্থা থাকে তবে পেঁয়াজ রসুনের খোসা কাজে আসবে। এই দুইয়ের খোসার মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম এবং কপার। ফলে এগুলি সারের কাজ করে। আপনি যদি এই খোসাগুলো গাছের গোড়ায় ফেলে দেন তাতেও কাজ দেবে।

২) চুলের সুস্বাস্থ্যের জন্য পেয়াঁজ ও রসুনের খোসা উপকারী। পেঁয়াজের খোসা জলে সিদ্ধ করে, ঠান্ডা করে নিয়ে সেই জল দিয়ে মাথা ধুলে চুলে অনেক উজ্জ্বলতা আসে। এছাড়া এই জল দিয়ে ম্যাসাজ করলে চুলে প্রাকৃতিক রং আসে।

৩) রাতে ঘুমের মধ্যে অনেক সময় পেশীতে ক্রাম্প হয়। এই ব্যথা খুবই কষ্টকর। এক্ষেত্রে আপনাকে পেঁয়াজের খোসা জলে ১০-১৫ মিনিট ডুবিয়ে রাখতে হবে। তারপর রাতে ঘুমনোর আগে সেই জল পান করতে হবে, এতে ব্যথা উপশম হবে।

৪) এছাড়া ত্বকের জ্বলুনি, চুলকানি থেকে বাঁচার জন্য পেয়াঁজ রসুনের খোসা কার্যকরী। এক্ষেত্রে, আপনি পেঁয়াজ ও রসুনের খোসা জলে  ভিজিয়ে ত্বকে লাগান, অনেক আরাম পাবেন।

Related Articles