whatsapp channel

Lifestyle: বাড়ির ছাদে বাগান করার সময় এই পাঁচটি ভুল কখনো করবেন না

বাড়ির ছাদে একটি বাগান করার জন্য মনঃস্থির করুন। একটা প্ল্যান করুন। আমরা প্রথমেই যে ভুলটি করি তা হলো, বিভিন্ন নার্সারি ঘুরে আগে নিজেদের পছন্দ অনুযায়ী গাছপালা কিনতে আরম্ভ করি। কিন্তু…

Avatar

Advertisements
Advertisements

বাড়ির ছাদে একটি বাগান করার জন্য মনঃস্থির করুন। একটা প্ল্যান করুন। আমরা প্রথমেই যে ভুলটি করি তা হলো, বিভিন্ন নার্সারি ঘুরে আগে নিজেদের পছন্দ অনুযায়ী গাছপালা কিনতে আরম্ভ করি। কিন্তু সবার আগে প্রয়োজন, আপনি যেখানে গাছ বসাবেন সেই জায়গাটি ঠিক আছে তো, সেটি আগে দেখে নেওয়া। ছাদ যদি পাকাপোক্ত না হয় বা পুরোনো কনস্ট্রাকশন হয়, তাহলে কিন্তু বাগান করলে ছাদের ক্ষতি হবে। ছাদের উপরে বড় বড় গাছ এবং টবের ভার ছাদ বহন করতে পারবে কিনা সেটা কাউকে দিয়ে একটু দেখিয়ে নিন। তারপর এসবের সবার শেষে আপনি নার্সারিতে গিয়ে গাছ পছন্দ করতে যাবেন। ৬০ থেকে ৭০ বছরের চেয়ে পুরনো বাড়িগুলি আছে সেগুলি কিন্তু গাছ লাগানোর জন্য খানিকটা হলেও উপযুক্ত। তবে তৈরি করার আগে অবশ্যই কোনো রাজমিস্ত্রিকে ডেকে দেখান, তারপরে আপনি তার থেকে কথা শুনে তারপরে পরিকল্পনা করবেন।

Advertisements

১) গাছের থেকে জল যেন কোনভাবেই না ছাদে জমে থাকে – ছাদবাগানে খেয়াল রাখতে হবে, কোনোভাবেই যেন না ছাদে জল জমে থাকে ছাদে যদি অতিরিক্ত পরিমাণে জল জমে থাকে, তাহলে কিন্তু ছাদ বেশি খারাপ হয়ে যাবে। সেক্ষেত্রে লোহার মিস্ত্রি ডাকিয়ে কোন লোহার ফ্রেম বানিয়ে নিন, যদি ছাদের সেই বহন করার ক্ষমতা থাকে।

Advertisements

Advertisements

২) ছাদ বাগানের মাটি খুবই গুরুত্বপূর্ণ – বাগানের মাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অতিরিক্ত ভারি এঁটেল, কাদাযুক্ত মাটি একেবারেই দেবেন না, সেক্ষেত্রে নার্সারিতে গিয়ে কথা বলতে পারেন ছাদে রাখার জন্য উপযুক্ত কোকোপিট অথবা কাঠের গুঁড়ো মধ্যেও আপনি কিন্তু সুন্দর গাছ রোপন করতে পারেন, তাই আর দেরি না করে অবশ্যই এই বিষয়গুলোর উপরে জোর দিন।

Advertisements

৩) অতিরিক্ত বড় টব না রাখাই ভালো – যদি বাড়ির নিচে জায়গা থাকে অর্থাৎ বাগান করার যদি মাটিতে জায়গা থাকে, তাহলে বড় বড় গাছ বা বড় বড় টব সেক্ষেত্রে মাটিতে লাগানোই ভালো, কারণ ছাদের ওপরে বেশি বড় টব না দেওয়াই ভালো।

৪) ছাদ বাগানের সৌন্দর্য বজায় রাখুন – ছাদ বাগানের সৌন্দর্য বজায় রাখতে হবে। অনেক সময় আমরা মনের মতন ছাদ, বাগান করি, কিন্তু ছাদ বাগানের সৌন্দর্যের দিকে আমরা একেবারেই নজর দি না, পচা পাতা ইত্যাদি পরিষ্কার করে ফেলতে হবে। তাছাড়া টবের নিচে ভালো করে পরিষ্কার করতে হবে, যাতে কোনোভাবেই না জল জমে থাকে। সেক্ষেত্রে কিন্তু বর্তমানে  ডেঙ্গি রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে তাই ছাদ বাগান পরিষ্কার করে রাখুন।

৫) ছাদের উপরে সামান্য জায়গায় চাপা দিন – যেখানে চারাগাছ ছোট ছোট গাছ রয়েছে অতিরিক্ত জল বা সূর্যালোকের প্রয়োজন নেই, তার ওপরে চাপা দিয়ে রাখতে পারেন। এতে দেখতেও সুন্দর লাগবে আর গাছ অনেক ভালো থাকবে, এছাড়া এই সমস্ত শরীর জায়গাতে আপনি ইনডোর প্ল্যান্ট দিয়ে সুন্দর করে সাজিয়ে রাখতে পারবেন।

whatsapp logo
Advertisements