whatsapp channel

Harbhajan-Geeta: ছেলের জন্মের আগে দুবার মিসক্যারেজ, মুখ খুললেন হরভজন পত্নী গীতা

10 ই জুলাই জন্ম হয়েছে গীতা বসরা (geeta basra) ও হরভজন সিং (harbhajan singh)-এর পুত্রসন্তানের। এই নিয়ে দ্বিতীয়বার মা হলেন গীতা। প্রথমবার তাঁদের কন্যাসন্তান হিনায়া (Hinaya)-এর জন্ম হয়। হরভজন ও…

Avatar

HoopHaap Digital Media

10 ই জুলাই জন্ম হয়েছে গীতা বসরা (geeta basra) ও হরভজন সিং (harbhajan singh)-এর পুত্রসন্তানের। এই নিয়ে দ্বিতীয়বার মা হলেন গীতা। প্রথমবার তাঁদের কন্যাসন্তান হিনায়া (Hinaya)-এর জন্ম হয়। হরভজন ও গীতা তাঁদের পুত্রসন্তানের নাম দিয়েছেন বীর (veer)। বীরের পুরো নাম জোবান বীর সিং প্লাহা। ‘জোবান’ নামের অর্থ ‘ঈশ্বর করুণাময়’ এবং ‘বীর’ নামের অর্থ সাহস। কিন্তু জোবানের জন্মের আগে দুইবার মিসক‍্যারেজ হয়েছিল গীতার।

 

View this post on Instagram

 

A post shared by Geeta Basra (@geetabasra)

সম্প্রতি নিজেই এই ঘটনার কথা শেয়ার করে গীতা বলেছেন, হিনায়ার জন্মের পর 2019 সালে প্রথমবার তাঁর মিসক‍্যারেজের সময় হরভজন তাঁর সঙ্গে ছিলেন না। গীতার অসুস্থতার খবর পেয়ে দ্রুত পঞ্জাব থেকে মুম্বইয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন হরভজন। 2020 সালের লকডাউনের সময় দ্বিতীয়বার মিসক‍্যারেজের সম্মুখীন হন গীতা। সেই সময় হরভজন তাঁর সঙ্গে ছিলেন। গীতা বলেন, মিসক‍্যারেজের কষ্ট একমাত্র কোনো মা অনুভব করতে পারবেন।

গীতা জানিয়েছেন, গত দুই বছর ধরে তাঁর মন ও শরীরের উপর দিয়ে ঝড় বয়ে গিয়েছে। গীতাও ভেঙে পড়েছিলেন। কারণ মিসক‍্যারেজের ফলে অনেক হরমোনাল সমস্যা দেখা দেয়। ফলে মা হওয়ার ক্ষেত্রে অসুবিধা হয়। কিন্তু সেই পরিস্থিতিতে হরভজন তাঁর পাশে থেকে তাঁকে শক্তি যুগিয়েছেন। দ্বিতীয়বার মিসক‍্যারেজের পর পঞ্জাবে শ্বশুরবাড়িতে চলে গিয়েছিলেন গীতা। পরে তিনি মুম্বই ফিরে আসেন। গর্ভধারণের পর প্রথম তিন মাস যথেষ্ট সাবধানতা অবলম্বন করেছিলেন গীতা। যোগা তাঁকে সুস্থ থাকতে সাহায্য করেছে বলে জানিয়েছেন তিনি।

 

View this post on Instagram

 

A post shared by Geeta Basra (@geetabasra)

গীতা সমস্ত মহিলাদের উদ্দেশ্যে পরামর্শ দিয়েছেন মিসক‍্যারেজের পর নিরাশ না হতে। গীতা নিজেকে অন্তঃসত্ত্বা হওয়ার আগে থেকেই যোগার মাধ্যমে সুস্থ রেখেছিলেন। তিনি জানিয়েছেন, বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে যোগা করে প্রত্যেক মহিলাই নিজেকে অ্যাকটিভ রাখতে পারেন।

দীর্ঘদিন সম্পর্কে থাকার পর 2015 সালে হরভজন ও গীতার বিয়ে হয়। হরভজন ও গীতার সম্পর্ক স্বামী-স্ত্রীর থেকেও বেশি বন্ধুত্বের। 2016 সালে জন্ম হয় তাঁদের কন্যাসন্তান হিনায়ার।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media