Hoop Life

Lifestyle: বাড়ি থেকে আরশোলা তাড়ানোর কথা ভাবছেন? রইলো ৩টি কার্যকরী ঘরোয়া উপায়

বাড়িতে মানুষ থাকবে আর আরশোলা, মাকড়শা এসব থাকবে না? সবই থাকবে আর এই সব নিয়েই তো আমাদের সংসার। কিন্তু, সংসারে এদের যদি একটু প্রশ্রয় দেন এরা আর ঘর ছেড়ে যাবে না। ঘরেই শুরু করবে উপদ্রব। আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করবো কিভাবে ঘর থেকে আরশোলা নামক অবাঞ্ছিত অতিথিকে দূর করবেন। রইলো কিছু ঘরোয়া টিপস যার দ্বারা আপনি অবিলম্বে আরশোলা নির্মূল করতে পারেন (Get rid of cockroaches from house)।

ব্যাবহার করতে পারেন বেকিং সোডা এবং চিনির মিশ্রণ। আসলে বেডিং সোডা দিয়েই আরশোলা তাড়ানো যায় কিন্তু চিনি দিলে ওরা আকর্ষিত হয়, তখন ওরা পালায়। ঘরের লুকোনো জায়গা বের করুন এর পর বেকিং সোডা ও চিনির রস তৈরি করে একটা মিশ্রণ বানিয়ে সেটা ছিটিয়ে দিন জায়গায় জায়গায়। দেখবেন আরশোলা আসবেই না। সকালে উঠে ঘর মুছে নিন, আবার রাতে দিন।

আরেকটি মিশ্রণ হল গোলমরিচ গুঁড়া, পেঁয়াজ পেস্ট, রসুন, এবং প্লেন জল। একটি জলের বোতলে এই তিনটি উপাদান মিশিয়ে দিন। দিয়ে স্প্রে করে রাখুন ঘরের কোণায় কোণায়। প্রতিটি ঘরের কোণে এই তীব্র স্প্রে করলে দেখবেন আরশোলা একেবারেই আসবে না। এমনটা রোজ চালিয়ে যেতে হবে।

আরেকটি ঘরোয়া উপাদান হল নিমের তেল। এক্ষেত্রে, নিম পাতা জলে সেদ্ধ করে নিয়ে সেই জল স্প্রে করতে হবে। নয়তো, নিম পাতা শুকিয়ে গুড়ো করে নিতে হবে। এরপর একটি স্প্রে বোতলে সেই নিম গুঁড়ো মিশিয়ে চারিদিকে স্প্রে করতে হবে। এতে করে আরশোলা আর আসবেই না। এছাড়া, ঘর নিয়মিত ফাইনাল ও ডেটল দিয়ে পরিষ্কার করতে হবে। ঘরে এঁটো খাবার রাখা উচিত নয়। সপ্তাহে সপ্তাহে দরজা জানলা, বাথরুম, রান্নাঘর, এবং ড্রেন পরিষ্কার করতে হবে, তাহলেই মিলবে সুরাহা।

whatsapp logo