Hoop Life

তিন দিনেই দূর হবে হলুদ ছোপ-দুর্গন্ধ, একটি ছোট্ট টোটকায় ঝকঝকে দাঁত পাবেন পুজোয়

‘আসছে আসছে’ করতে করতে এসেই গেল পুজো। আর দিন তিনেক পরেই ষষ্ঠী। হাতে যে কটা দিন বাকি এর মধ্যেই শেষ মুহূর্তের প্রস্তুতি সেরে নিচ্ছেন সকলে। ভিড় উপচে পড়ছে পার্লার, সালোঁ গুলিতে। অনেকে বাড়িতেও করছেন রূপচর্চা। কিন্তু মুখের বাইরের সৌন্দর্য তো বাড়ালেন, ভেতরের হাল কী? দাঁতে (Teeth Care) হলুদ ছোপ বা মুখে দুর্গন্ধের সমস্যা রয়েছে অনেকেরই। বলতে লজ্জা পেলেও সঙ্গীর সঙ্গে ঘুরতে বেরিয়ে এই সমস্যার কারণে আরোই সঙ্কোচে পড়তে পারেন। এদিকে ডাক্তারের অ্যাপয়েন্টমেন্ট নেওয়ারও সময় নেই। এমতাবস্থায় করণীয় কী?

চিকিৎসকের কাছে না গিয়ে বাড়িতেও দাঁত এবং মাড়ির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। ভারতের প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে ‘অয়েল পুলিং’ নামে একটি পদ্ধতির উল্লেখ রয়েছে যেখানে তেল দিয়ে কুলকুচি করে দাঁতের হলুদ দাগ তোলা যেতে পারে। পাশাপাশি মাড়িও থাকে সুস্থ। বেশ কয়েকটি তেল দিয়ে বাড়িতেই করতে পারেন অয়েল পুলিং। কীভাবে করবেন তা জানতে পুরোটা পড়ুন প্রতিবেদনটি।

চুলের স্বাস্থ্যে অপরিহার্য নারকেল তেল। কিন্তু দাঁত এবং মাড়ির স্বাস্থ্যেও যে এই তেলের ভূমিকা রয়েছে তা জানেন? নারকেল তেলে লরিক অ্যাসিড নামে একটি মধ্যমানের ফ্যাটি অ্যাসিড রয়েছে যা মুখের মধ্যে ব্যাকটেরিয়ার পরিমাণ কমায়। তিলের তেল দিয়েও করা যায় অয়েল পুলিং। এই তেলে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল যৌগ। পাশাপাশি লিনোলেইক অ্যাসিড, ভিটামিন ই এবং কিছু ফ্যাটি অ্যাসিডও রয়েছে তিলের তেলে। এই সবকিছু মাড়ির যত্নে খুবই উপকারী।

নারকেল তেল

অলিভ অয়েল কতটা স্বাস্থ্যকর তা অধিকাংশ মানুষই জানেন। এই তেল দিয়ে রান্না করার পাশাপাশি ত্বকে মাখলেও উপকার পাওয়া যায়। তবে জানিয়ে রাখি, জলপাইয়ের তেল অয়েল পুলিং এও ব্যবহার হয়। এই তেল দিয়ে কুলকুচি করলে তেলে থাকা প্রচুর পরিমাণে পলিফেনল এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট যা মুখের মধ্যে প্রদাহ কমাতে সাহায্য করে। এক্ষেত্রে সূর্যমুখীর তেল বিশেষ ব্যবহার না হলেও এর মধ্যে রয়েছে প্রচুর ভিটামিন ই এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড যা মুখের স্বাস্থ্যের পক্ষে গুরুত্বপূর্ণ। জানলে অবাক হবেন, ঘি দিয়ে কুলকুচি করার কথা বলা রয়েছে আয়ুর্বেদে। আসলে ঘি তে প্রদাহ নাশক গুণ রয়েছে যা একাধারে মাড়ির স্বাস্থ্য ভালো রাখে। তেমনি ক্ষয়ে যাওয়া দাঁত এবং দাঁতের হলুদ ছোপ ঠিক করতে সহায়তা করে।

অলিভ অয়েল

Related Articles