whatsapp channel

Winter Skin Care: শীতে শুষ্ক ত্বকে আসবে প্রাণ, বাড়িতেই বানিয়ে ফেলুন কমলা ফেসক্রিম

শীতকাল মানেই ত্বক একেবারে রুক্ষ শুষ্ক হয়ে গিয়ে উপর দিয়ে চামড়া উঠতে থাকে। কিন্তু এরকম যদি পরিস্থিতি হয় তাহলে শীতের দুটি জিনিসটিই আপনি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন কমলা ফেস ক্রিম।…

Shreya Chatterjee

Shreya Chatterjee

শীতকাল মানেই ত্বক একেবারে রুক্ষ শুষ্ক হয়ে গিয়ে উপর দিয়ে চামড়া উঠতে থাকে। কিন্তু এরকম যদি পরিস্থিতি হয় তাহলে শীতের দুটি জিনিসটিই আপনি বাড়িতে বানিয়ে ফেলতে পারেন কমলা ফেস ক্রিম। শুনে হয়তো অনেকেই অবাক লাগছে ভাবছেন কমলা রঙের ফেসক্রিম কিভাবে বাড়িতে বানাবেন। ক্রিমটা আপনি যদি একবার বাড়িতে বানিয়ে ফেলেন তাহলে আপনাকে বাইরে থেকে আর কোনো রকম কোনো ক্রিমই কিনে আনতে হবে না, শুধু একটু বাড়িতে নিজেকে সময় দিতে হবে মোটামুটি এক থেকে দেড় ঘন্টা সময় দিলেই আপনি খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন এমন অসাধারণ ক্রিম।

এরজন্য প্রথমেই আপনাকে নিতে হবে কিছুটা পরিমাণ নারকেল তেল। তার মধ্যে নিতে হবে কমলালেবুর খোসাগুঁড়ো এবং কুচিয়ে রাখা গাজর। নারকেল তেল সামান্য পরিমাণে গরম করে নেন তবে কখনোই সরাসরি গ্যাসের উপরে বসাবেন না। এছাড়া মাইক্রোওয়েভেও গরম করে নিতে পারেন। তার মধ্যে গাজর কুচানো এবং কমলালেবুর খোসা দিয়ে অন্তত এক থেকে দু দিনের মতন রেখে দিতে হবে কিংবা গ্যাসের উপরে যখন গরম করবেন, তখন তার মধ্যে দিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। আস্তে আস্তে দেখবেন তেলের রং পরিবর্তন হয়েছে।

এরপর এই তেল ছেঁকে নেন ছেকে নেওয়ার পরে দেখবেন খুব সুন্দর কমলা রঙের একটা তেল পেয়ে গেছেন। এই তেলের মধ্যে কিছুটা পরিমাণ অ্যালোভেরা জেল এবং ভিটামিন ই অয়েল, প্রয়োজন মতন গ্লিসারিন এবং গোলাপ জল ভালো করে মিশিয়ে নিন। তবে দেখবেন যেন খুব বেশি পাতলা না হয়ে যায়, যেন একেবারে ক্রিমের মতন দেখতে হয়।

কয়েকটা কেশর ইচ্ছা করলে ফেলে দিতে পারেন, এর মধ্যে তাহলেও কিন্তু কালারটা ভীষণ সুন্দর আসবে এই ক্রিমটা আপনি যদি প্রতিদিন মুখে লাগাতে পারেন। তাহলে আপনার উজ্জ্বল্য আর দেখে কে এত সুন্দর ত্বক হয়ে যাবে আপনি নিজেই বিশ্বাস করতে পারবেন না।

কমলালেবুর খোসার মধ্যে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা আমাদের ত্বকে সুন্দর এবং ফর্সা করতে সাহায্য করে এছাড়া আমরা প্রত্যেকেই জানি, গাজর আমাদের ত্বকের জন্য ঠিক কতখানি উপকারী। কমলা গাজর যদি খেতে পারেন তাহলে দেখবেন আপনার ত্বকের সাথে সাথে আপনার চুল ও ভীষণ ভালো হচ্ছে। গাজর শরীরকে ভেতর থেকে সুন্দর রাখতে সাহায্য করে তাই প্রচুর পরিমাণে ফ্রেশ গাজর কিনে খেতে পারেন। এই ক্রিমটিকে ময়েশ্চারাইজার ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন, এছাড়া রাতে শুতে যাওয়ার সময় নাইট ক্রিম ব্যবহার করতে পারেন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক