whatsapp channel

Lifestyle: নারীদের খালি গায়ে সাঁতার কাটার অনুমতি দিল যে দেশ

নারী পুরুষ ভেদাভেদ আজীবন থাকবে। সেই আদি সময় থেকে চলে আসছে এই ভেদাভেদ। কারণ, নারীর শারীরিক গঠন ও পুরুষদের গঠন আলাদা। নারী সন্তান ধারণ করতে পারে, এবং যেই বিশেষ ক্ষমতা…

Avatar

নারী পুরুষ ভেদাভেদ আজীবন থাকবে। সেই আদি সময় থেকে চলে আসছে এই ভেদাভেদ। কারণ, নারীর শারীরিক গঠন ও পুরুষদের গঠন আলাদা। নারী সন্তান ধারণ করতে পারে, এবং যেই বিশেষ ক্ষমতা পুরুষের নেই। অথচ পুরুষের শক্তিতেই একজন নারী সন্তান ধারণ করতে পারে। দুজনের শরীরের হরমোন কম বেশি শক্তিশালী হয়ে কাজ করে। গলার স্বর থেকে বাচন ভঙ্গি সবটাই আলাদা নারী পুরুষ ভেদে। এরপরেও সমাজের বিভিন্ন প্রান্তে নারী পুরুষের ভেদাভেদ অন্যস্তরে চলে যায়, যেখানে মেয়েদের অবদমন করা হয়। এবারে, সেই জায়গায় এলো ছোট্ট একটা পরিবর্তন। প্রত্যেক মেয়েরা পাচ্ছে বিশেষ সুযোগ সুবিধা।

ঘটনাটি ঘটেছে স্পেনে। কাতালুনিয়ার ‘ডিপার্টমেন্ট অব ইকুয়ালিটি অ্যান্ড ফেমিনিজম’-এর তরফ থেকে একটি বিজ্ঞাপন প্রকাশ করা হয় যেখানে মেয়েদের এক বিশেষ অনুমতি দেওয়া হতে চলেছে।

সাঁতার কাটার সময় সেই দেশের মেয়েরা বহুবার লিঙ্গ বৈষম্যের শিকার হয়েছেন। তাই কাতালুনিয়ার ‘ডিপার্টমেন্ট অব ইকুয়ালিটি অ্যান্ড ফেমিনিজম’-এর তরফ থেকে অনুমতি দেওয়া হয় এই মর্মে যেখানে মেয়েরাও ছেলেদের মতন স্বাধীন ভাবে সাঁতার কাটতে পারবে ( Gender Equality)।

অর্থাৎ, পুরুষরা যেমন খালি গায়ে সাঁতার দিতে পারে স্বাধীন ভাবে, তেমনই নারীরাও সাঁতার দিতে পারবে ঊর্ধ্বাঙ্গ অনাবৃত রেখে। লিঙ্গবৈষম্য দুর করতেই নারীদেরও খালি গায়ে সাঁতার কাটার বার্তা দেওয়া হয়েছে ওই মর্মে। পুরুষরা যেমন শরীর প্রদর্শন করতে পারবে বিনা দ্বিধায়, ঠিক তেমন ভাবেই মেয়েরাও উপরের শরীর অনাবৃত রেখে সাঁতার এ অংশগ্রহণ করতে পারবে।

whatsapp logo