Hoop NewsHoop Trending

Gold Price Today: গত পাঁচ দিনের রেকর্ড ভেঙে সর্বনিম্ন সোনার দাম, জানুন আজকের বাজারদর

বিশ্বজুড়ে এখন যুদ্ধের আবহ। তাই আন্তর্জাতিক মার্কেটে এখন অনেকটাই কমেছে সোনার দাম। বিশ্ব বাজারের এই নিম্নমুখী দামকেই বজায় রেখে দেশীয় বাজারেও কমল সোনার মূল্য। সোনার মূল্যের হিসাব ৩২৫ টাকা পর্যন্ত কমেছে মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে।

গত পাঁচ দিনে সর্বনিম্ন হয়েছে সোনার দাম। আজ সকাল ৯:১০ মিনিটে সোনার দাম ৩৫০০ টাকা পর্যন্ত কমে গিয়ে দাঁড়ায় ৫১,৯৯৯ প্রতি ১০ গ্রাম। গত পাঁচ দিন ধরেই একটু একটু করে কমতে দেখা গিয়েছে সোনার দাম। এমসিএক্সে সোনার দাম এর পাশাপাশি এবার কমলো রুপোর দামও। রুপোর এখন প্রতি কিলোতে দাম গিয়ে দাঁড়িয়েছে ৬৮,২৮৩ টাকায়। যা গত পাঁচ দিনের দামের থেকে ৫৬১ টাকা কম।

বিশ্ববাজারেও একই হারে কমেছে সোনা এবং রুপো উভয়েরই দাম। প্রতি আউন্সে ০.৭ ডলার কমতে কমতে রুপোর দাম গিয়ে দাঁড়ায় ২৫.১১ ডলারে। একইভাবে আন্তর্জাতিক মার্কেটে কমতে দেখা গিয়েছে সোনার দামও। প্রতি আউন্সে ১৯৫১.০৯ সোনার দাম। যেখানে গত সপ্তাহে সোনার দাম ছিল প্রতি আউন্স পিছু ২০৭০ ডলার।

কিয়েভ প্রায় দখল করে ফেলেছে রাশিয়া। যুদ্ধের তীব্রতা কিছুটা কমেছে। তাই কি আন্তর্জাতিক বাজারে এখন সোনার দাম নিম্নমুখী? মার্কিন ফেড রিজার্ভের পক্ষ থেকে সুদের হার কমিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ আশা করা যাচ্ছে যে বেশ কিছুদিন সোনার দামের এই নিম্নমুখী ধারা বজায় থাকবে।

সামনেই আসছে নববর্ষ। বাঙালির নতুন হালখাতা ভরে উঠবে নতুন কলরবে। এই সময় অনেকেই সোনাদানা কেনা শুভ বলে মনে করেন। সোনার দোকানগুলিতে ভীড় পড়ে যায় হালখাতার দিন। যদি সোনার দামের এই নিম্নমুখী ধারা বজায় থাকে তাহলে ব্যবসাতেও অনেকটাই আশার আলো দেখতে পারছেন স্বর্ণ ব্যবসায়ীরা। কারণ অন্যান্য বছরগুলিতে এই সময়ে তাদের ব্যবসা বেশ ভালো থাকে। কিন্তু গত দুই বছর ধরে ক্রমাগত ভাবে চলা করোনার লকডাউনের ফলে স্বর্ণ ব্যবসায়ীদের যে পয়লা বৈশাখে সেরকম লক্ষ্মী লাভ হয়নি তা নানা সমীক্ষার মাধ্যমে উঠে আসছিল। এবার দেখার বিষয় যে কতদিন ধরে সোনার দামে এরকম পতন দেশীয় বাজারে স্থায়ী হয়ে থাকবে।

whatsapp logo