Hoop NewsHoop Trending

টানা দু’দিন বাড়ার পর ফের কমলো সোনার রুপোর দাম, একনজরে দেখুন বাজারদর

২০২০ সালে করোনার জন্য সারা পৃথিবীর অর্থনীতিতে বেশ ভালোরকম প্রভাব পড়েছিল। এখন ২০২১ সালের মার্চ মাস। করোনা এখনো আছে তবে ভ্যাক্সিন বেরিয়ে গিয়েছে। গত অগাস্ট মাস থেকে এই মার্চ মাসে সোনার দাম প্রায় ১১ হাজার টাকা কমেছে। গত বছর করোনার প্রভাবে সময় সোনার দাম প্রতি দশ গ্রামে ৫৭,০০৮ টাকা পর্যন্ত পৌঁছে গিয়েছিল। গত সপ্তাহের পুরো সময় জুড়েই সোনার দাম ওঠা-নামা করেছিল। আন্তর্জাতিক মূল্যের জন্যই ভারতে সোনা রুপোর এই ওঠা-নামা। সোনার দাম কর ও শুল্ক ও বিভিন্ন গহনার দোকানে মেকিং চার্জের কারণে বিভিন্ন রাজ্যে হেরফের হয়।

নতুন বছর পড়তেই ২২ ক্যারেট সোনার দাম ৫০ হাজার টাকা থেকে অনেকটা কমায় সারা দেশজুড়েই কেনাকাটা ও চাহিদা বেড়েছে। আর সোনার দাম দিন দিন কমাতে বাঙালি হৃদয় একটু হলেও স্বস্তি হয়েছে। এখন সোনার দোকানের বিক্রেতারা বলছেন সাধারণ মানুষ এই দামে বেশ খুশি। বাড়ির মেয়ের বিয়ের জন্য মনের মতো সোনার গহনা বানাচ্ছেন। সমগ্র মার্চ মাস জুড়েই সোনা ও রূপোর দামে ওঠা-নামা থাকবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। চৈত্র মাসে বিয়ে না হলেও সামনে বৈশাখ মাস আর সেই সময় বাঙালির বিয়ের মরসুম। অনেকেই এই চৈত্র মাস থেকে গয়না কিনে রাখার পরিকল্পনা করে রাখছেন।

আজ সোমবার। সপ্তাহের শুরুতে ফের শহরে কলকাতায় সোনার দাম কমেছে। সোনার দাম ১০ গ্রামে আজ সোনা মূল্য দাঁড়িয়েছে ৪৫০০০ টাকার নিচে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে সোনার দাম ১০ গ্রামে ০.৫ শতাংশ নেমেছে। ১০ গ্রামে আজ সোনার দাম দাঁড়িয়েছে ৪৪,৮১০ টাকা। ২৪ ক্যারাট সোনার দাম প্রতি ১০ গ্রামে ৪৭,২১০ টাকা হয়েছে। ১০০ গ্রাম ২২ ক্যারোটের দাম হয়েছে ৪,৩৯২০০ টাকা। ২৪ ক্যারোটের দাম হয়েছে ৪,৪৯,২০০ টাকা।

সোনার মত অনেক মেয়েরা রুপো পড়তেও ভালোবাসেন। রুপো এদিক ওদিক পড়ার জন্য অনেকের প্রয়োজন হয়। সোনার সঙ্গে রুপোর দামেও এসেছে বড়সড় পতন ৷ আন্তর্জাতিক বাজারে রুপোর দাম কমে ডলার প্রতি ২৫.৫৫ আউন্স হয়েছে ।এক কিলো রুপোর দামে ১,৫৩৩ টাকার পতন এসেছে ৷ সোমবার প্রতি কিলো রুপোর দাম হয়েছে ৬৫,৩১৯ টাকা।

whatsapp logo