whatsapp channel

Winter: নিম্নচাপের কারণে ‘ওয়েটিং লিস্টে’ উত্তরে বাতাস! এইসব জেলায় উধাও হচ্ছে শীত

শেষ হয়েছে উৎসবের মরশুম। দুর্গাপুজো, কালীপুজো, কার্তিক পুজো- সবই আপাতত শেষ। তবে পুজো শেষ হলেও বাঙালির বাড়িতে আনন্দমুখরতা মোটেই শেষ হয়নি। কারণ অগ্রহায়ণ মাস অরু হতে না হতেই সজরু হয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

শেষ হয়েছে উৎসবের মরশুম। দুর্গাপুজো, কালীপুজো, কার্তিক পুজো- সবই আপাতত শেষ। তবে পুজো শেষ হলেও বাঙালির বাড়িতে আনন্দমুখরতা মোটেই শেষ হয়নি। কারণ অগ্রহায়ণ মাস অরু হতে না হতেই সজরু হয়ে গিয়েছে বিয়ের মরশুম। সমীক্ষা বলছে, সারাদেশে এই মরশুমে রেকর্ড সংখ্যক যুবক ও যুবতী সাতপাকে বাঁধা পড়েছেন বা পড়তে চলেছেন। তাই এখন সন্ধ্যে নামলেই বিয়ের সানাইয়ের সুর শোনা যাচ্ছে গ্রাম থেকে শহরে।

Advertisements

তবে এই বিয়েবাড়ির মরশুমে বঙ্গপোসাগর তৈরি হওয়া একটি নিম্নচাপ ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে বাঙালির মনে। কারণ এই নিম্নচাপের প্রভাবেই বদলে যেতে পারে রাজ্যের আবহাওয়া। জানা গেছে, আজই এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। প্রাথমিকভাবে এর অভিমুখ পশ্চিম ও উত্তর পশ্চিম দিক হলেও এটির গতিপথ পরিবর্তন করার সম্ভাবনা রয়েছে। আর এর পেওভাবেই আজ থেকে কিছুটা ব্যাহত হচ্ছে রাজ্যের শীতের প্রভাব। আজ থেকেই কিছুটা বাড়ছে তাপমাত্রা। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দিনভর রৌদ্রজ্বল আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। তবে আজ কলকাতার তাপমাত্রা বাড়বে ২ ডিগ্রি। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রি ও ২১ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৭৯ শতাংশ থেকে ৬৬ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: জেয়াৰ জেলায় এতদিন স্বাভাবিকের নীচে পৌঁছে গিয়েছিল পারদ, সেসব জেলাতেই আজ থেকে কিছুটা কমবে ঠান্ডা। জানা গেছে, আজ থেকে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর সহ জঙ্গলমহলের জেলাগুলিতে বেশ ভালো শীতের আমেজ অনুভূত হলেও বাদবাকি কল্যাটা সংলগ্ন ও উপকূলীয় জেলাগুলিতে কিছুটা বাড়বে তাপমাত্রা। এদিকে আজ বৃষ্টির তেমন কোনো পূর্বাভাস নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সেই কারণেই আজ দক্ষিণবঙ্গে শুস্ক আবহাওয়া থাকবে বলে জানা গেছে।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে আজ থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা