whatsapp channel

গোল্ডেন গ্লো ফিরে পেতে কমলালেবুর খোসা কিভাবে ব্যবহার করবেন

শীতকাল মানেই কমলালেবুর সিজন। আর আমরা অনেকেই কমলালেবু খেয়ে কমলালেবুর খোসা ফেলে দিই কিন্তু আপনি জানেন কি আপনার ত্বক সুন্দর করতে এই কমলালেবুর খোসার এক অনেকখানি ভূমিকা রয়েছে! তাই এবারে…

Avatar

HoopHaap Digital Media

শীতকাল মানেই কমলালেবুর সিজন। আর আমরা অনেকেই কমলালেবু খেয়ে কমলালেবুর খোসা ফেলে দিই কিন্তু আপনি জানেন কি আপনার ত্বক সুন্দর করতে এই কমলালেবুর খোসার এক অনেকখানি ভূমিকা রয়েছে! তাই এবারে শীতকালে প্রচুর কমলালেবু খান। আর কমলালেবুর খোসা গুলো জমিয়ে রেখে আপনার প্রতিদিনের রূপচর্চায় ব্যবহার করুন।

সমস্ত কমলালেবুর খোসা গুলিকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে শীতকালের কড়া রোদে অন্তত চার দিন রেখে দিন। তারপরে মিক্সিতে দিয়ে ভালো করে গুঁড়ো করে একটি কাঁচের কৌটোতে ভরে রাখুন। প্রতিদিনের রূপচর্চায় ব্যবহার করুন এই কমলালেবুর খোসা গুঁড়ো। এবার জেনে নিন এই কমলালেবুর খোসা গুঁড়ো দিয়ে কয়েকটি ঘরোয়া প্যাক।

এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ কাঁচা দুধ, এক চামচ মধু ভালো করে মিশিয়ে নিয়ে মুখে ভালো করে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। স্ক্রাবার হিসেবে এটি অসাধারণ কাজ করে।

কমলালেবুর খোসা গুঁড়োয় রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ চালের গুঁড়ো, এক চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিয়ে কনুই, গলা আন্ডার আর্মস প্রভৃতি জায়গায় যেখানে ত্বকের রং কালো হয়ে গেছে সেখানে ঘষে ঘষে লাগিয়ে রাখুন।কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন।

এক চামচ কমলালেবুর খোসা গুঁড়ো, এক চামচ গোলাপ ফুলের গুঁড়ো, এক কাপ নারকেল তেল, তিনটি ভিটামিন ই ক্যাপসুল, আধ কাপ গ্লিসারিন, ভাল করে মিশিয়ে নিয়ে কড়া রোদে অন্তত সাত দিন রেখে দেওয়ার পর প্রতিদিন স্নানের পরে এটি বডি মাসাজ অয়েল হিসাবে ব্যবহার করুন। ত্বকে থাকা সমস্ত দাগ চলে গিয়ে ত্বকের সমস্ত সমস্যার সমাধান হবে এই তেল মেখে।

তাই এবার থেকে শীতকালে কমলালেবু খেয়ে আর কমলালেবুর খোসা ফেলে দেবেন না। তবে একটা কথা মাথায় রাখতে হবে কমলালেবুর খোসা সকল ত্বকের জন্য কিন্তু প্রযোজ্য নয়। তাই মাখার আগে কানের পেছনে একটুখানি দিয়ে দেখে নেবেন যদি কোন রকমের চুলকুনি হয় তাহলে এটি আপনার ত্বকের জন্য উপযুক্ত নয়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media