Hoop Life

বাড়ির টবে চাষ আঙ্গুর করুন সহজ পদ্ধতি শিখে নিন

আঙ্গুর অত্যন্ত জনপ্রিয় একটি ফল। এই ফলটি খেতে খুব রসালো এবং মিষ্টি। বর্তমানে বেশ কিছু জায়গায় আঙ্গুরের চাষ করা হচ্ছে। কিন্তু আপনি যদি চান আপনার ছোট্ট বাড়ির বাগানে কিংবা ছাদের মধ্যে টবেই চাষ করতে পারেন এমন গাছ।

এই ফলটি চাষের জন্য দোআঁশ মাটির প্রয়োজন। দোআঁশ মাটির সঙ্গে উপযুক্ত জৈব সার, সামান্য কাঁকর যোগ করতে হবে। বাড়ির উঠানে কিংবা বড় আকারের টবের মধ্যে আঙ্গুর চাষ করতে হবে। এই গাছ যেহেতু লতানো তাই মাচা করে দিতে হবে।

জুন – জুলাই মাস নাগাদ আঙ্গুর গাছ লাগানোর সবচেয়ে উপযুক্ত সময়। কাছাকাছি কোন নার্সারিতে যোগাযোগ করে চারা সংগ্রহ করতে পারেন। এই গাছের জন্য প্রচুর পরিমাণে সূর্যের আলোর প্রয়োজন হয়।

টবের মধ্যে মাটি প্রস্তুত করে একটি বড় আকারের লাঠি গুঁজে দিয়ে তার পাশে চারা প্রতিস্থাপন করুন। চারা ওই লাঠির সঙ্গে বেঁধে দিয়ে দিতে হবে। চারা লাগানোর পর এর বৃদ্ধির জন্য বাড়তি সার দিতে হবে। এক বছরে একে ভালো করে ছাঁটাই করতে হবে। গোবর সার ভালো করে আঙ্গুরের মাটির সঙ্গে মিশিয়ে দিতে হবে।

পোকামাকড়ের আক্রমণ যাতে না হয় তাই জন্য নিয়মিত নিম তেল স্প্রে করতে হবে। গাছ থেকে ফল পেড়ে নিয়ে গাছটিকে আবার কাটাই ছাঁটাই করে রেখে দিতে হবে। মূলত এপ্রিল-মে মাসে গাছে ফুল আসে। আর সেপ্টেম্বরে এই গাছ থেকে ফল পাওয়া যায়। এইভাবে step-by-step নিয়ম মেনে চললে আপনার ছাদবাগানেও বেড়ে উঠবে সুন্দর আঙ্গুর গাছ।

whatsapp logo