whatsapp channel

Gratuity Hike: একসাথে অ্যাকাউন্টে ঢুকবে ২০ লাখ, পশ্চিমবঙ্গের এইসব মানুষ পাবেন সুবিধা

কর্মজীবনের পর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের শরীরেও আসে বার্ধক্যজনিত ক্লান্তির ছাপ। সেই সময় কাজের বিষয়ে আর সক্রিয়তা থাকেনা। এই বয়সটিকে অনেকেই অবসর জীবন বলে থাকেন। এই অবসর জীবনে এসে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কর্মজীবনের পর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের শরীরেও আসে বার্ধক্যজনিত ক্লান্তির ছাপ। সেই সময় কাজের বিষয়ে আর সক্রিয়তা থাকেনা। এই বয়সটিকে অনেকেই অবসর জীবন বলে থাকেন। এই অবসর জীবনে এসে সিংহভাগ মানুষের উপার্জন প্রায় বন্ধ হয়ে যায়। তখন ছেলে বা মেয়ের উপর নির্ভরশীল হওয়া ছাড়া আর উপায় থাকে না। কারণ তখনো তো আর খরচ থেমে থাকে না। তবে সেটি যাতে না হতে হয়, সেজন্যই রয়েছে পেনশন ব্যবস্থা।

বিগত দশক অবধি দেশের সরকারি কর্মচারীদের অবসর গ্রহণের পর পেনশন দেওয়া হত। বিভিন্ন বেসরকারি ক্ষেত্রেও বিষয়টি চালু ছিল। তবে বেশ কয়েকবছর আগেই এই পেনশন ব্যবস্থাকে তুলে দিয়েছে ভারত সরকার। তবে পশ্চিমবঙ্গ সরকারের অধীনস্থ একাধিক দফতরে এখনো চালু রয়েছে পেনশন ব্যবস্থা। এছাড়াও অবসর নেওয়ার সময় রাজ্য সরকারি কর্মীদের একটি মোটা অঙ্কের টাকা দেওয়া হয়। এটিকে বলা হয় গ্রাচুইটি। এই টাকা যদিও বিভিন্ন দফতর অনুযায়ী আলাদা আলফা হয়ে থাকে। তবে এবার এই টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গের রাজ্য সরকার।

এতদিন অবধি পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা চাকরি থেকে অবসর নেওয়ার পর ১২ লক্ষ টাকার গ্রাচুইটি পেতেন। ২০১৯ সাল থেকেই এই পরিমাণ টাকা দেওয়া হয়। কারণ সেই বছর রোপা-রেট সংশোধন করে কর্মীদের গ্রাচুইটি ৬ লক্ষ টাকা বাড়ানো হয়েছিল। আর এবার কেন্দ্রের নিটিকে অনুসরণ করে এই টাকা আর বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য। জানা গেছে, এবার থেকে অবসরের পর ২০ লক্ষ টাকা গ্রাচুইটি পাবেন সরকারি কর্মীরা।

তবে সব রাজ্য সরকারি কর্মীরা এই সুবিধা পাবেন না। জানা গেছে, রাজ্য সরকারের কিছু সংস্থা, স্বশাসিত ক্ষেত্র এবং পুরসভার কর্মীরা এই বর্ধিত হারে গ্র্যাচুইটি পাবেন। তবে সব কর্মীরা এই সুবিধা পাবেন না। এক্ষেত্রে আরেকটি শর্ত রেখেছে রাজ্য সরকার। জানা গেছে, এই বর্ধিত গ্র্যাচুইটির নিয়ম কার্যকর হবে ২৯ মার্চ ২০১৮ তারিখ অনুযায়ী। অর্থাৎ এই সময়কাল যারা অবসর নিয়েছেন তাঁদের এই অর্থ দিয়ে দেওয়া হবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা