whatsapp channel

Hair Care Tips: যে পাঁচটি খাবার চুল পড়ার সমস্যা চিরতরে বন্ধ করবে

বর্ষাকাল ছাড়াও যাদের এমনি নানা কারণের জন্য চুল পড়ে থাকে তারা একবার নিজেদের সারাদিনের খাদ্য তালিকাটা খুজে দেখবেন তো আপনি কোনোভাবেই এই পাঁচটি খাবার কি বন্ধ করছেন নাতো? এই পাঁচটি…

Avatar

Advertisements
Advertisements

বর্ষাকাল ছাড়াও যাদের এমনি নানা কারণের জন্য চুল পড়ে থাকে তারা একবার নিজেদের সারাদিনের খাদ্য তালিকাটা খুজে দেখবেন তো আপনি কোনোভাবেই এই পাঁচটি খাবার কি বন্ধ করছেন নাতো? এই পাঁচটি খাবার কি আপনি যদি বন্ধ করে দেন তাহলে কিন্তু আপনার চুল পড়া অনেকখানি বেড়ে যাবে, বাইরে থেকে যতকিছুই চুলের গোড়ায় লাগান না কেন কিছুতেই কিন্তু চুল পড়া বন্ধ হবে না। তাই আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন কি এমন ৫ টি সুপার ফুড যা আপনি প্রতিনিয়ত খেলে আপনার চুল পড়া মাত্র এক মাসের মধ্যে কিছুটা আয়ত্তে আসবে।

Advertisements

১) প্রচুর পরিমাণে জল খেতে হবে। আমরা বাড়িতে যখন মহিলারা থাকি তখন কিন্তু অনেক সময় নিজেদের দিকে খেয়াল করি না এমনকি কতটা পরিমাণ জল খাচ্ছি সেটাও আমরা খেয়াল করি না। কিন্তু আপনি হয়তো ভাবছেন জল খেয়ে কি করে চুল পড়া বন্ধ হবে, আসুন জেনেনি জল খেলে চুল পড়া বন্ধ করার রহস্যটা কি? আপনি যখনই প্রচুর পরিমাণে জল খাচ্ছেন, আপনার শরীরের ভেতর অক্সিজেনের পরিমাণটা অনেকখানি বেড়ে যাচ্ছে এবং আপনার পেট পরিষ্কার হচ্ছে। আপনার যখনি পেট পরিষ্কার হয়ে যাচ্ছে আপনি শরীর থেকে টক্সিনকে বার করে দিতে পারছেন। যার ফলে আপনার সারা শরীরে অক্সিজেনের পরিমাণ বাড়ছে। যার জন্য আপনার চুল কিন্তু অনেক বেশি সুন্দর হবে।

Advertisements

২) চুল পড়া বন্ধ করতে প্রতিদিন সকাল বেলা খালি পেটে কারিপাতা ফোটানো জল চায়ের মতন করে খেতে পারেন, রান্নায় কারিপাতার পরিমাণ বাড়িয়ে দিতে পারেন। আপনি যদি একটু খেয়াল করেন তাহলে দেখবেন দক্ষিণ ভারতীয় মহিলাদের মাথায় কিন্তু প্রচুর পরিমাণে চুল থাকে। তার একটি কারণ কিন্তু কারিপাতা কারিপাতা দক্ষিণ ভারতীয় রান্নায় প্রচুর পরিমাণে ব্যবহার করা হয়। কারিপাতা যত বেশি খাবেন অথবা কারিপাতা মাথার গোড়ায় লাগালে চুল অনেক বেশি সুন্দর হয়।

Advertisements

৩) প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খেতে হবে। শীতকালে পালং শাক এবং গ্রীষ্মকালের যায় সবুজ শাকসবজি পাওয়া যায় প্রতিদিন নিয়ম করে খেতে হবে। সুপ বানিয়ে খেতে পারেন অথবা জুস বানিয়ে খেতে পারেন। সবুজ শাক সবজির মধ্যে থাকে প্রচুর পরিমাণে ক্লোরোফিল এবং আপনার শরীরের ভেতরে গিয়ে শরীরের ভেতর থেকে পুষ্টি দান করে। যার জন্য আপনার চুল অনেক সুন্দর থাকে।

Advertisements

৪) সারাদিনে নিয়মিত পরিমাণে ভিটামিন সি খেতে হবে। আমলকি, পাতিলেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এছাড়া কমলালেবু, মুসুম্বি লেবু তাছাড়া পেয়ারা ইত্যাদি প্রতিদিন নিয়ম করে খেতে হবে। তাহলে চুল ভিতর থেকে পুষ্টি পাবে।

৫) সয়াবিনের দুধ চুল পড়া কমাতে সাহায্য করে। মোটামুটি এক মুঠো সোয়াবিন আগের দিন রাতে ভিজিয়ে নিন। তারপর পরের দিন সকালবেলা উঠে মিক্সিতে সোয়াবিন ভালো করে পেস্ট করে সামান্য জল দিয়ে নাড়িয়ে চাড়িয়ে সেখান থেকে দুধ বানিয়ে ফ্রিজে রেখে দিতে পারেন, এই দুধ নিয়মিত খেতে পারেন তাহলে আপনি ভেতর থেকে পুষ্টি পাবেন।

whatsapp logo
Advertisements