Hoop Life

Hairfall Solution: ঘন ঘন চুল পড়ছে! রান্নাঘরেই পেয়ে যাবেন সমাধান, রইলো মা-ঠাকুমাদের টোটকা

মা, ঠাকুমাদের আমলে চুলের এত সমস্যা দেখা দিত না। তার প্রধান কারণ হলো তেল মাসাজ আমরা হয়তো অনেকেই জানি, ছোটবেলাতেই মা, ঠাকুমার কাছে বসলেই সরষের তেল অথবা নারকেল তেল নিয়ে চুলের গোড়ায় গোড়ায় তারা ভালো করে ম্যাসাজ করে দিতেন। বর্তমানে এমনটা হয় না, বর্তমানের মেয়েরা বিউটি পার্লারে গিয়ে চুলের নানান রকম হেয়ার ট্রিটমেন্ট করেন চুল ভালো থাকবে বলে।

তা কিন্তু মা ঠাকুমারা যে তারা যেভাবে চুলের যত্ন নিতে, কম সময়ের মধ্যে আমরা বর্তমান যুগে দাঁড়িয়ে এর পেছনে সময় নষ্ট, টাকা নষ্ট করেও তেমন চুল পাইনা। সপ্তাহে নিয়ম করে যদি দুদিন ভালো করে অয়েল মাসাজ করা যায় তাহলে চুল অনেক সুন্দর হতে পারে। তবে আয়ুর্বেদ মতে, বেশ কিছু তেল আমাদের চুল কালো করতে ঘন করতে এবং লম্বা করতে সাহায্য করে। তবে অবশ্যই আপনাকে মন দিয়ে করতে হবে নাহলে কিন্তু চুলের ক্ষতি হতে পারে।

ঘরোয়া আয়ুর্বেদিক তেল বানাতে প্রয়োজন হবে দুটি বড় বড় পেঁয়াজ এবং এক কাপ নারকেল তেল ১ টেবিল চামচ কালো সরষে। প্রত্যেকটি উপকরণকে অল্পের মধ্যে দিয়ে খানিকক্ষণ গরম করে পেঁয়াজের রস, এক টেবিল চামচ আদার রস দিয়ে ভালো করে তেল তৈরি করে নিতে হবে। এরমধ্যে ১ টেবিল চামচ লবঙ্গ ফেলে দিতে হবে। লবঙ্গ আমাদের চুল কালো করতে এবং লম্বা করতে সাহায্য করে এই তেল প্রতিদিন রাতে শুতে যাওয়ার সময় চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করতে হবে। অল্প করে নিয়ে আর যারা প্রতিদিন তেল মাখতে চান না, তারা সপ্তাহে দু’দিন শ্যাম্পু করার অন্তত তিন ঘণ্টা আগে এই তেল সামান্য গরম করে নিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে নিন।

whatsapp logo