Advertisements

Hair Care Tips: সাদা চুলকে বলুন টাটা বাই বাই, চুল হবে কালো কুচকুচে, জেনে নিন সহজ টিপস

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

আপনি কি জানেন? মাত্র এক মাস আপনি যদি এই জিনিসটি ব্যবহার করেন, তাহলে আপনার চুল হবে ঘন কালো কুচকুচে এবং অনেক বড় লম্বা। প্রাচীন কাল থেকে অর্থাৎ ঠাকুমার আমল থেকে আমরা কিন্তু জেনে আসছি চুলে যদি খুব ভালো করে তেল ম্যাসাজ করা যায় তাহলে আপনার চুল কিন্তু কালো, কুচকুচে হতে বাধ্য। তবে বর্তমানে ফ্যাশনের যুগে অনেকেই চুলে তেল মাখতে চান না, কিন্তু অন্তত যদি দুধ দুই থেকে তিন ঘন্টা চুলে ভালো করে অয়েল ম্যাসাজ করে তারপর শ্যাম্পু করে নেওয়া যায়, তাহলে আপনার চুল কিন্তু একেবারে সুন্দর, পরিষ্কার, ঝকঝকে হয়ে যাবে। তবে আর দেরি না করে চটপট জেনে নিন যে এই নারকেল তেল আপনার চুলকে কিভাবে ভালো রাখবে।

নারকেল তেল কে হালকা গরম করে যদি আপনি আপনার আঙ্গুলের ডগা দিয়ে খুব ভালো করে ম্যাসাজ করতে পারেন, তাহলে মাথার ভেতরে স্টিমুলেশন পাওয়ার বেড়ে যায়। যার ফলে অক্সিজেন সাপ্লাই হয় এবং এই অক্সিজেন হল চুলের মূল খাদ্য। এর ফলে চুল ওঠা বন্ধ হবে নতুন করে চুল গজাবে চুল পাকা বন্ধ হবে।

নারকেল তেল গরম করার সময় যদি একটা পেঁয়াজ কুচি কুচি করে কেটে ভালো করে ভেজে নিতে পারেন, তবে খুব বেশি দেখবেন যাতে পেঁয়াজ কালো না হয়ে যায় তেলের রং হালকা পরিবর্তন হবে তারপরে এই তেল যদি মাথায় ম্যাসাজ করতে পারেন, তাহলে চুল ওঠার সমস্যা থেকে চিরকালের রেহাই পাবেন।

তবে শুধুমাত্র পেঁয়াজ নয়, তেল যখন গরম করবেন সেই গরম তেলের মধ্যে যদি সামান্য পরিমাণে কালো জিরে, কারি পাতা ভালো করে ফুটিয়ে এসেই তেল ব্যবহার করতে পারেন, তাহলেও কিন্তু আপনার চুলের সমস্ত সমস্যা দূর হবে।

আমরা সকলেই জানি জবা ফুল আমাদের চুলের জন্য ঠিক কতখানি ভালো, তাই নারকেল তেল যখন গরম করবেন, এর মধ্যে কয়েকটা জবা ফুল দিয়ে দেবেন তেলের রং হালকা পরিবর্তন হলে বুঝতে পারবেন, যে জবা ফুলের সমস্ত নির্যাস তেলের মধ্যে চলে এসেছে।

যদি হাতের সামনে কিছুই না থাকে তাহলে নারকেল তেলের মধ্যে কয়েকফোঁটা ভিটামিন ই অয়েল মিশিয়ে সেই তেল ও ম্যাসাজ করতে পারেন। আর প্রত্যেকটি তেল কিন্তু আপনার চুলকে নতুন ভাবে তৈরি করতে সাহায্য করবে সেক্ষেত্রে এক নাগাড়ে একরকম তেল ব্যবহার না করে নিত্যনতুন তেল ব্যবহার করতে পারেন।

সাদা চুল কালো করতে ব্যবহার করুন প্রাকৃতিক উপাদানের প্রাকৃতিক উপাদান দিয়ে আপনি সহজেই আপনার রান্নাঘরে পেয়ে যাবেন রান্না ঘরে থাকা মাত্র পাঁচটি জিনিস দিয়ে আপনি আপনার চুল কালো করতে পারেন জেনে নিন সেই পাঁচটি উপাদান কি কি।

১) পাকা চুলকে কালো করতে সাহায্য করে কারিপাতা। সপ্তাহে চারদিন একমুঠো কারিপাতা ভালো করে মিক্সিতে পেস্ট করে নিয়ে একটি মাথায় লাগিয়ে রেখে দিন একঘন্টা পরে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন কোনরকম শ্যাম্পু ব্যবহার করবেন না কিছুদিন করার পরেই দেখবেন চুল কত সুন্দর হয়ে গেছে।

২) পাকা চুল কালো করতে সাহায্য করে আমলকি যদিও শীতকাল ছাড়া বাজারে আমলকি খুব একটা পাওয়া যায় না সে ক্ষেত্রে দশকর্মা ভান্ডার থেকে শুকনো আমলকি কিনে আনতে পারেন কিনে এনে এই আমলকি গুঁড়ো করে যদি মাথায় সামান্য পরিমাণ টক দই দিয়ে লাগিয়ে রাখতে পারে আর এটা চলতি সপ্তাহে অন্তত দুদিন করতে পারেন তাহলেই দেখবেন আপনার চুল কুচকুচে কালো হয়ে গেছে।

৩) পাকা চুল কালো করতে সাহায্য করে শিকাকাই। শিকাকাই যদি ভালো করে গুঁড়ো করে এই আমলকি পাউডার একসঙ্গে মিশিয়ে নিয়ে সামান্য টক দইয়ের সঙ্গে মাথায় লাগিয়ে রাখতে পারেন এবং এটি যদি সপ্তাহে অন্তত দুদিন করতে পারেন, তাহলে আপনার চুল কুচকুচে কালো হয়ে যাবে।

৪) পাকা চুল কালো করতে সাহায্য করে কালো জিরে। কালোজিরে পেস্ট করে সামান্য নারকেল তেলের সঙ্গে যদি ভালো করে মিশিয়ে চুলে লাগাতে পারেন, তাহলে কিন্তু আপনার চুল ভীষণ ভালো থাকবে।

৫) জবাফুল ভালো করে পেস্ট করে নিয়ে নারকেল তেল, একসঙ্গে ভালো করে মিশিয়ে চুলের গোড়ায় গোড়ায় লাগিয়ে ফেলুন, এটি যদি সপ্তাহে অন্তত তিন দিন করতে পারেন তাহলে কিন্তু আপনার চুল ভীষণ ভালো হবে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow