Hoop News

Weather Update: আগামী সাত দিন ভারী বৃষ্টির পূর্বাভাস পাঁচ জেলায়, রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ দুর্যোগের ইঙ্গিত

আগামী চার পাঁচ দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গার ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে মৌসুমী অক্ষরেখা বর্তমানে আগ্রা, রাচি, দীঘা এবং গঙ্গানগর এর উপর দিয়ে আছে এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়ে রয়েছে। মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তার সংলগ্ন বাংলাদেশের উপরে থাকা ঘূর্ণাবর্ত পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড, উত্তর ওড়িশার উপর দিয়ে অবস্থান করেছে। যার ফলে ২৪ ঘন্টার মধ্যে নিম্নচাপ বলয় তৈরি হতে পারে, যার জেরে আগামী ৪-৫ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, আগামী চার পাঁচ দিনের মধ্যে দক্ষিণবঙ্গের আবহাওয়ার কোনো পরিবর্তন হবে না, বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে, বুধ এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে, তবে আপাতত দুদিন ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং পুরুলিয়াতে। তবে কোথাও একটানা কোন বৃষ্টি হবে না। শনি এবং রবিবার বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং পুরুলিয়ায়।

উল্টোদিকে চলতি সপ্তাহে উত্তরবঙ্গের সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হবে। আগামী তিন দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার-সহ পাঁচ জেলায়। এই জেলাগুলিতে দিনে ৭-১১ সেন্টিমিটার বৃষ্টি হতে পারে। এর মধ্যে আলিপুরদুয়ারে শুক্রবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা আছে। দার্জিলিং ও কোচবিহার জেলা প্রশাসনকে ভূমিধস নিয়েও সাবধান করেছে।

বৃহস্পতিবার কলকাতার আকাশ মেঘলা থাকবে, মাঝে মধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে, তবে বৃষ্টি হওয়ার সময় অবশ্যই খেয়াল রাখবেন, কারণ বজ্রবিদ্যুৎ সহ ঝড়েরও সম্ভাবনা রয়েছে। তাই এই একই চিত্র বহাল থাকবে কলকাতার সহ দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলাতে এছাড়া আপাতত আর আবহাওয়া পরিবর্তনের কোন সম্ভাবনাই নেই।

Related Articles