Finance News

Hilsa Fish Price: ইলিশের যোগান থাকলেও কমছে না দাম, মধ্যবিত্তের মাথায় হাত

বেশ কয়েকদিন আগে থেকেই খারাপ আবহাওয়ার জন্য ট্রলার মালিকরা তাদের জাহাজ নিয়ে কিছুতেই সাগরে নামতে পারছিলেন না, তাই পরিমাণ মতন ইলিশ উঠছিল না বাংলাদেশের জেলেদের হাতে। কিন্তু গেল কয়েক সপ্তাহ ধরেই আশানুরূপ ফল পাচ্ছেন জেলেরা। সাগরে গেলেই ইলিশ মাছ ভর্তির ডলার আসছে। উপযুক্ত পরিমাণে ইলিশের যোগান পেয়ে তাদের মুখে ফুটেছে হাসি। শুধু তাদেরই নয়, অনেক পরিমাণে ইলিশ আসার কারণে ইলিশের দামও বেশ কমেছে। ঘাটে ঘাটে শুরু হয়ে গেছে ক্রেতা বিক্রেতাদের হাঁক ডাক। শামলাপুর ঘাট, সাবরাংয়ের শাহপরীরদ্বীপ মৎস্য ঘাটে ট্রলার ভর্তি করে মাছ নিয়ে জেলেরা ফিরছেন।

৮০০ থেকে এক কেজি ইলিশের দাম প্রায় ১৩০০ টাকা এছাড়াও দেড় কেজি ওজনের মাছ ও বিক্রি হয়েছে প্রায় ১৮০০ টাকায়। পরবর্তীকালে কক্সবাজার অঞ্চলতে যখন প্রচুর পরিমাণে ইলিশের যোগান পাওয়া গেছে, তখন ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হয়েছে সাড়ে তিনশ টাকার। তবে অনেক বেশি ইলিশ মাছের যোগান হলেও দাম কিন্তু খুব একটা কমেনি যার ফলে নিম্নবিত্ত মানুষের হাতের নাগালে বাইরে এখনো রূপোলি ইলিশ। তবে ধীরে ধীরে ইলিশের দাম খানিকটা স্বয় পর্যায়ে যাবে বলেই মনে করছেন প্রত্যেকে।

তবে শুধুমাত্র ইলিশ মাছ নয়, কক্সবাজারের প্রতিটি নৌকার ঘাটে লইট্টা, ফাঁইসা, চাপিলা, পোয়া ইত্যাদি মাছ সহ অনেক ধরনের মাছ পেয়ে ট্রলার ভর্তি করে নিয়ে আসছেন জেলেরা। চাপিলা কেজি প্রতি ১৩০ টাকা, লইট্যা ১০০ টাকায় পাওয়া যায়। এ দুপ্রজাতির মাছ এক সপ্তাহ আগেও ১৮০ ও ২৫০ টাকা কিনতে হয়েছে। উপযুক্ত পরিমাণে মাছ পেলে জেলেদের মুখেও হাসি থাকে, কারণ তাদের বাপ ঠাকুরদাদের এই ব্যবসা তাদেরকে ধরে রাখতেই হবে। এই ব্যবসার উপর ভিত্তি করে তাদের সংসার চলে, তাই এই সময় যদি একটু মাছ পাওয়া যায়, তাহলে সেই মাছ ব্যবসা টাকা দিয়ে তাদের সারা বছর চলে।

দীর্ঘ সময় পরেও আবারও সেই রুপোলি ইলিশ ঘাটে উঠলো। পছন্দ করেন অর্থাৎ অল্প দামে যদি পাতেই সময় ইলিশ মাছ পড়ে, তাহলে তো ক্রেতাদের মুখে হাসি ফুটবে বই কে। দীর্ঘদিন পরে আবারো এত পরিমানে ইলিশ মাছ দেখে বেশ খুশি হয়েছেন জেলে এবং মৎস ব্যবসায়ীরা। এই ঘটনা ঘটেছে বাংলাদেশে ১৮ই আগস্ট পটুয়াখালী দুটি বড় মৎস্য কেন্দ্র আলিপুর মহিপুরে দেখা যায় চূড়ান্ত ব্যস্ততা। প্রত্যেকটা মৎস্য কেন্দ্রে ভরে গেছে রুপোলি ইলিশে। চট্টগ্রাম, বাঁশখালী, কুতুবদিয়া, কক্সবাজার এখানে এসে মাছ বিক্রি করতে এসেছেন তাহলে বোঝা যাচ্ছে ঠিক কতটা পরিমাণে ইলিশ পাওয়া গেছে। সকালবেলা থেকেই এই জায়গা গুলো ছিল ক্রয় বিক্রয়ের ডাকে একেবারে সরগরম।

Related Articles